স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক »
যৌতুকের জন্য স্ত্রী হত্যা মামলায় প্রায় সাত বছর পর স্বামী মো. রিয়াজ হোসেনকে (৩১) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
গতকাল রোববার দুপুরে চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এ রায় দেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মো. রিয়াজ হোসেন পিরোজপুর জেলার মঠবাড়ীয়া থানার বুখাইতলা এলাকার আজমল খলিফার ছেলে।
নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর পিপি খন্দকার আরিফুল আলম সুপ্রভাতকে বলেন,‘ স্ত্রী হত্যার দায়ে মো. রিয়াজ হোসেন মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।’
তিনি মামলা দায়েরের দিনের ঘটনা উল্লেখ করে বলেন, ‘ভিকটিম রুমা বেগমের (২০) মৃত্যুর পর চাচাতো ভাই নয়ন পতেঙ্গা থানায় অস্বাভাবিক মৃত্যুর খবর দেয়।
ময়নাতদন্তে জানা যায়, তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। পরে নারী ও শিশু নির্যাতন দমন আইন ১১ (ক) ধারায় ১০ জনকে সাক্ষী করে মামলা করা হয়। তারমধ্যে ছয় জনের সাক্ষ্যের ভিত্তিতে আদালত এ রায় দেন।’
আদালতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর পিপিকে সহযোগিতা করেন অ্যাডভোকেট ইয়াসির হামিদ মাহিম ও মীর আশফাকুল হক জামিল।
এর আগে, শ্বশুরের কাছে ১ লাখ টাকা যৌতুক চেয়ে না পাওয়ায় ২০১৪ সালের ৯ জানুয়ারি পতেঙ্গা থানার খালপাড় এলাকার শাহাজাহান গলিতে রতনের ভাড়া বাসায় স্ত্রী রুমা বেগমকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। পতেঙ্গা থানায় এ বিষয়ে অপমৃত্যু মামলা দায়ের হলেও পরে ২০১৪ সালের ৩ মার্চ রুমার পিতা সিরাজুল হক বাদি হয়ে রিয়াজ হোসেনকে আসামি করে পতেঙ্গা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন ১১ (ক) ধারায় মামলা করেন।