সিলভার স্ক্রিনের পর্দায় ১১ মিনিটের ‘আইসিইউ’

নিজস্ব প্রতিবেদক

১১ মিনিট ১৬ সেকেন্ডের ‘আইসিইউ’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন লিটন কর। চলচ্চিত্রটির জন্য আন্তর্জাতিক পুরস্কারও অর্জন করেছেন এ নির্মাতা। দেশ ও বিদেশে প্রশংসিত হওয়া এ চলচ্চিত্রটি ওঠলো সিলভার স্ক্রিনের পর্দায়।
গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬ টায় এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি চট্টগ্রামের সিলভার স্ক্রিনে প্রথমবারের মতো প্রদর্শিত হয়েছে।
ছবিটির প্রসঙ্গে নির্মাতা লিটন কর বলেন, ‘পৃথিবী নামক গোলার্ধে পক্ষ- প্রতিপক্ষের দখলদারী রাজনীতির অতি-পুরাতন-আদি এবং অপরিবর্তিত নেশায় বিশ্বব্যাপী ক্ষমতাশালী পরাশক্তির আগ্রাসী আধিপত্যে বিলীন হওয়া সাধারণ মানুষের শ্বাসরুদ্ধের অনুভূতিই ‘আইসিইউ’ চলচ্চিত্রের মূল বিষয়। ১১ মিনিট ১৬ সেকেন্ডের চলচ্চিত্র ‘আইসিইউ’ নামটি বিশ্বব্যাপী দলিত মানুষের নিঃশ্বাস-প্রশ্বাসের টানাপোড়েন এবং তারই কল্পনায় দখলদারী রাজনীতির পরাশক্তিদের প্রত্যক্ষ করা এই দুই অর্থেই ব্যবহার করা হয়েছে।’
চিত্রশিল্পী ও সংগঠক আহমেদ নেওয়াজ বলেন, ‘করোনাকালীন বৈশ্বিকভাবে মানুষের যে ব্রিদিং প্রবলেম সেটাকেই মূলত শর্ট ফিল্মটিতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। আমরা উদ্যোগ নিয়েছি চট্টগ্রামের সিলভার স্ক্রিন প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটির একটি বিশেষ প্রদর্শনীর। আশা করি দর্শকদের আজকে যেভাবে সাড়া পেয়েছি, আগামীতেও সেভাবে পাবো। সবাইকে আহ্বান করবো শর্টফিল্মটি দেখার জন্য।’
চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয় করা বাংলাদেশের মঞ্চ ও চলচ্চিত্রের বিশিষ্ট অভিনেত্রী সুষমা সরকারও এ সময় সিলভার স্ক্রিনে উপস্থিত ছিলেন। এছাড়া চলচ্চিত্রটিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন লাক্স তারকা ও স্বনামধন্য অভিনেত্রী জাকিয়া বারি মম।
চলচ্চিত্রটির চিত্রনাট্য, চিত্রগ্রহণ ও পরিচালনা করেছেন লিটন কর। সঙ্গীত পরিচালনা করেছেন রাশেদ শরীফ শোয়েব। শব্দ পরিকল্পনা করেছেন সজীব রঞ্জন বিশ্বাস ও রাজেশ সাহা। শিল্প নির্দেশনায় ছিলেন গৌতম কর। এর সম্পাদনা করেছেন শরীফ আহমেদ। নির্বাহী প্রযোজক ছিলেন তানভীর হোসাইন।