সিআরবিতে হাসপাতাল নির্মাণ করা বেআইনি

বেলার রিজওয়ানা হাসান

নিজস্ব প্রতিবেদক »

নগরীর সিআরবিতে হাসপাতাল নির্মাণের আইনগতকোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি’র (বেলা) প্রধান নির্বাহি সৈয়দা রিজওয়ানা হাসান। চট্টগ্রামবাসীর প্রতি সংহতি জানিয়ে সবুজে ঘেরা এই উদ্যানে হাসপাতাল নির্মাণ থেকে রেলওয়ে ও বেসরকারি প্রতিষ্ঠানটির সরে আসা উচিত বলে তিনি মনে করেন।

গতকাল সিআরবি এলাকা পরিদর্শনের সময় তিনি উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশে বলেন, চট্টগ্রামের মাস্টারপ্ল্যানে এই এলাকাটি হ্যারিটেজ ও উদ্যান হিসেবে চিহ্নিত। তাই এখানে হাসপাতাল নির্মাণ করা বেআইনি। এই স্থানে হাসপাতালটি নির্মাণ না করে নগরীর অন্য কোনো খাসজমিতে তা নির্মাণ করা যেতে পারে।

উল্লেখ্য, নগরের সিআরবি এলাকায় বর্তমান রেলওয়ে হাসপাতাল ও সংলগ্ন খালি জমি, রেলওয়ে হাসপাতাল কলোনি স্টাফ কোয়ার্টারের ছয় একর জমিতে সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) প্রকল্পের চুক্তি স্বাক্ষর ও অনুমোদন হয়। ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড নামের বেসরকারি প্রতিষ্ঠান ৬ একর জমিতে ৫০০ শয্যার হাসপাতাল, ১০০ আসনের মেডিক্যাল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউট করবে। প্রকল্প বাস্তবায়নের সময় ১২ বছর। চুক্তি অনুযায়ী ৫০ বছর পর  হাসপাতালটি রেলওয়েকে হস্তান্তর করা হবে। এদিকে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে সর্বস্তরের নাগরিক সমাজ দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে।