সম্প্রতির বাংলাদেশ গড়তে পারে যুবকরাই

ঘাসফুলের জাতীয় যুব দিবস উদযাপন

কারিতাস, স্মাইল প্রকল্প
কারিতাসের স্মাইল প্রকল্পের উদ্যোগে মাদক ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে যুবসমাবেশ চট্টগ্রাম নগরীর মোটেল সৈকতের কনফারেন্স হলে গতকাল অনুষ্ঠিত হয়। নিউমার্কেট চত্বর থেকে মাদকবিরোধী পদযাত্রা শেষে দিনব্যাপী যুবসমাবেশের উদ্বোধন করা হয়।
কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক রিমি সুবাস দাসের সভাপতিত্বে যুব সমাবেশে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। তিনি বলেন, যুব সমাজকে আদর্শ চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী হয়ে গড়ে উঠতে হবে। মুখ্য আলোচক ছিলেন কথাসাহিত্যিক বাদল সৈয়দ। তিনি বলেন, মাদক মানুষকে সুস্থভাবে ভাবতে ও বাঁচাতে দেয় না। স্বাগত বক্তব্য দেন কারিতাস বাংলাদেশ’র পরিচালক কর্মসূচি জেমস্ গোমেজ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রামের উপ-পরিচালক মুকুল জ্যোতি চাকমা। অনুষ্ঠানে স্মাইল প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন কর্মসূচি কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন দুইবার এভারেস্ট বিজয়ী বাংলাদেশী এম এ মুহিত।
আরও উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মজিবুর রহমান পাটওয়ারি,কারিতাস লুক্সেম বার্গ’র কান্ট্রি ম্যানেজার মি. সুবাস চন্দ্র সাহা, বাতিঘর’র প্রতিষ্ঠাতা দীপঙ্কর দাশ, চট্টগ্রাম কারাগারের বেসরকারি কারা পরিদর্শক অ্যাডভোকেট রেহেনা বেগম রানু, মানবাধিকারকর্মী জেসমিন সুলতানা পারু, কাউন্সিলর শাহীন আক্তার রোজি, শিক্ষাবিদ হাবীব রহমত উল্লাহ, সাইকোলজিস্ট মেহজারিন বিনতে গাফফার প্রমুখ।
ঘাসফুল
হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নে ঘাসফুল বাস্তবায়নাধীন সমৃদ্ধি কর্মসূচির উন্নয়নে জাতীয় যুব দিবস-২০২১ উপলক্ষে ২ নভেম্বর এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঘাসফুল ক্ষুদ্র অর্থায়ন ও আর্থিক অন্তর্ভুক্তিকরণ বিভাগের ব্যবস্থাপক মো. নাছিরউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মেখল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মালেক। বিশেষ অতিথি ছিলেন মেখল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও সিনিয়র শিক্ষক মো. জাহাংঙ্গীর আলম, সমাজসেবক সৈয়দ মো. হাসান শাহ, ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বেবী আক্তার, সমাজসেবক সৈয়দ মাহফুজ আলম ও প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।
অন্যদিকে হাটহাজারীর গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ঘাসফুলের পরিচালক (অপারেশন) ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় যুব দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গুমানমর্দ্দন ইউপি চেয়ারম্যান মো. মুজিবুর রহমান মুজিব। বিশেষ অতিথি ছিলেন এহসানুল হক, প্রধান শিক্ষক (অব.) শফিউল আলম, সমাজসেবক এস এম সরওয়ার্দী। উপস্থিত ছিলেন ইউপি মেম্বার আয়শা আমেনা, জামাল উদ্দিন, বিন্দু ভূষণ বড়ুয়া, মাস্টার মো. ফরিদ আহমদ, মাস্টার মো. মুছা ও ইউপি সচিব আবু তৈয়ব। সঞ্চালনা করেন ঘাসফুলের সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মোহাম্মদ আরিফ। বিজ্ঞপ্তি