সমানাধিকার নিশ্চিত ছিল মুক্তিযুদ্ধের অঙ্গীকার

হাটহাজারীতে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

ঘাসফুল’র আয়োজনে ইউএনডিপি ও হারস্টোরি ফাউন্ডেশনের সহায়তায় হাটহাজারীর পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে মাঠে গতকাল সকাল ১০টায় ডাইভার্সিটি ফর পিস প্রকল্পের আওতায় যুবসমাজের দক্ষতা বৃদ্ধি, সাম্প্রদায়িক সম্প্রীতি সকল জাতিগোষ্ঠী ও শ্রেণিপেশার মানুষের সহাবস্থান নিশ্চিত কর্মসূচির অংশ হিসেবে সাম্প্রদায়িক সম্প্রীতি মেলা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও ঘাসফুল চেয়ারম্যান ড. মনজুর উল আমিন চৌধুরীর সভাপতিত্বে সভায় মুখ্য আলোচক ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম।
প্রধান অতিথি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সকলের সমান অধিকার নিশ্চিত করাই ছিল মুক্তিযুদ্ধের অঙ্গীকার। পৃথিবীতে সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। বাংলাদেশে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই।
বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে কতিপয় দুর্বৃত্ত কখনো কখনো সাম্প্রদায়িক সম্প্রীতির জায়গাটা নষ্ট করার অপচেষ্টা চালায় মাত্র।
সভাপতির বক্তব্যে ড. মনজুর উল আমিন চৌধুরী বলেন, সংখ্যাগরিষ্ঠ বা লঘিষ্ঠ কোন বিষয় নয়, ন্যায্য অধিকার আদায়ই ছিল মুক্তিযুদ্ধের অঙ্গীকার। সকল নাগরিকের ন্যায্য অধিকার নিশ্চিত করা রাষ্ট্র তথা সরকারেরই দায়িত্ব। বৈষম্যহীন অসমতামুক্ত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ও বিজ্ঞান মনস্ক বাংলাদেশ গড়াই হোক আজকের এ সম্প্রীতি মেলার অঙ্গীকার।
সংস্থার আঞ্চলিক ব্যবস্থাপক মো. নাছির উদ্দিনের সঞ্চালনায় পবিত্র কুরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঘাসফুলের পরিচালক মো. ফরিদুর রহমান।
শুভেচ্ছা বক্তব্য রাখেন সুজন তালুকদার, মওলানা সৈয়দ মুহাম্মদ জুন্নুরাইন সাধারণ সম্পাদক, দোস্ত মু.ফাউন্ডেশন, সাংবাদিক কেশব কুমার বডুয়া ,ফাস্টার মানিক গাইন, সুপলবংশ মহাথের, গোবিন্দ প্রসাদ মহাজন, অধ্যক্ষ ও চবির সিনেট সদস্য, ফরিদ আহমদ ও আওয়ামীলীগ নেতা ও সিডিএ সদস্য ইউনুস গণি প্রমুখ।
বিশেষ অতিথি ছিলেন মওলানা শফিউল আজম আলকাদেরী ছিপাতলী মাদ্রাসা, ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান, সালাহ উদ্দিন চৌধুরী, থানা ইন চার্জ রফিকুল ইসলাম। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিজ্ঞপ্তি