শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ভবন ঘেরাও,পালালেন গোতাবায়া

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

সুপ্রভাত ডেস্ক »

অর্থনৈতিক সংকটে জর্জরিত দ্বীপ রাষ্ট্রটিতে আজ শনিবার সাম্প্রতিক সময়ের সবচেয়ে জোরালো সরকার বিরোধী বিক্ষোভের এক পর্যায়ে বিক্ষোভকারীরা পুলিশী ব্যারিকেড ভেঙ্গে রাষ্ট্রপতির বাসভবনের ভেতরে ঢুকে পড়ে।

স্থানীয় টিভি চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, হাজার হাজার মানুষ প্রেসিডেন্টের বাসভবনের দিকে যাচ্ছিল। তারা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে স্লোগান দিচ্ছিল। কয়েকজন হেলমেট পরিহিত বিক্ষোভকারী শ্রীলঙ্কার পতাকা হাতে বাসভবনের ভেতরে ঢুকতে দেখা গেছে। বিক্ষোভ শুরুর আগেই গোতাবায়াকে তার বাসভবন থেকে অজ্ঞাত স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। প্রতিরক্ষা বিভাগের উচ্চপর্যায়ের এক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, প্রেসিডেন্টকে নিরাপত্তার জন্য সরিয়ে নেওয়া হয়েছে।

বিক্ষোভের তীব্রতায় প্রেসিডেন্ট ভবন ছেড়ে একপ্রকার পালিয়ে যেতে বাধ্য হলেন প্রেসিডেন্ট গোতাবায়া। বিক্ষুদ্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলিবর্ষণ করে নিরাপত্তাকর্মীরা। কিন্তু তাদের রোধ করা যায় নি।

জ্বালানিসহ নিত্যপণ্যের বাড়তি দাম, স্বাধীনতা পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে দিশেহারা শ্রীলঙ্কার মানুষ। সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে দেশটিতে সরকারের বিরুদ্ধে চলছে বিক্ষোভ–প্রতিবাদ।

দেশের মানুষ মূলত এই দুর্দশার জন্য প্রেসিডেন্ট গোতাবায়াকে রাজাপাকসেকেই দায়ী করে। মার্চ মাস থেকে শান্তিপূর্ণ বিক্ষোভের মাধ্যমে দেশের নাগরিকরা তার পদত্যাগ দাবি করে এসেছে। কিন্তু তিনি এতে কর্ণপাত করেননি।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের উদ্যোগে আদালতের মাধ্যমে রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতা খর্ব করা হয়েছে।

আর উত্তাল বিক্ষোভ ঠেকাতে দ্বীপরাষ্ট্রটির রাজধানী কলম্বোয় গতকাল শুক্রবার জারি করা হয়েছে কারফিউ। আজ ব্যতিক্রমধর্মী বিক্ষোভে হাজারো উত্তেজিত মানুষ রাষ্ট্রপতির বাসভবনের কাছাকাছি এসে গোতাবায়ার বিরুদ্ধে শ্লোগান দিতে থাকে।

উত্তেজিত জনতা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে রাজাপাকসের বাড়ির দিকে এগিয়ে যায় এবং এক পর্যায়ে তারা বাড়ির ভেতরে প্রবেশ করে।