শিক্ষায় মেয়েদের অগ্রগতি চোখে পড়ার মতো : মেয়র

পোস্তারপাড়া আসমা খাতুন সিটি কর্পোরেশন মহিলা ডিগ্রী কলেজের নবনির্মিত তোরণ উদ্বোধন

শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জনে বাংলাদেশ ছুঁয়েছে নতুন মাইলফলক।
সোমবার সকালে নগরীর পোস্তারপাড়া আসমা খাতুন সিটি কর্পোরেশন মহিলা ডিগ্রী কলেজের নবনির্মিত তোরণ উদ্বোধনকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র এম. রেজাউল করিম চৌধুল এ কথা বলেন।
তিনি আরো বলেন, বাংলাদেশে শিক্ষায় ছেলেদের চেয়ে মেয়েদের অগ্রগতি চোখে পড়ার মতো। ১৯৯০ সালে বাংলাদেশে নারী শিক্ষার হার বিশ্বের মধ্যে সবচেয়ে কম ছিলসে সময় ৮০ শতাংশ নারী ছিল শিক্ষা বঞ্চিত। একসময় নারী শিক্ষা শুধু উচ্চবিত্ত ও শহরের কিছু পরিবারে সীমাবদ্ধ ছিল। সেই ধারণা থেকে বেরিয়ে এসে নারী শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে। বাংলাদেশের সাফল্য আন্তর্জাতিকভাবে সবার প্রশংসা অর্জন করেছে। বর্তমানে মাধ্যমিক স্তরে ছাত্রীদের শিক্ষা গ্রহণে দক্ষিণ-পশ্চিম এশিয়ার ভেতরে বাংলাদেশ সবার ওপরে অবস্থান করছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় নারীর অংশগ্রহণের ক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশ।
তিনি আরো বলেন, সম্প্রতি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মাধ্যমিক শিক্ষায় প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ, শিক্ষা কমিশন ও ওয়ার্ল্ড ডাটা ল্যাবের সমন্বয়ে গঠিত দ্য ওয়ার্ল্ড স্কিলস ক্লকের এক সমীক্ষায় এ তথ্য প্রকাশিত হয়।
বাংলাদেশের এই গৌরবময় অর্জনের জন্য প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা পরিবার সংশ্লিষ্ট সকলের প্রতি অভিনন্দন। করোনা পরিস্থিতি মোকাবিলা করে বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থায় যে অগ্রগতির সূচনা করেছে তা সত্যিই প্রশংসনীয়।
উদ্বোধনী অন্ষ্ঠুানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর জাবেদ, পিএস আবুল হাশেম, প্রধান প্রকৌশরী রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী বিপ্লব দাশ, আওয়ামী লীগ নেতা দোস্ত মোহাম্মদ, হাজী ইদ্রিস কাজেমী, হাজী মো. ইব্রাহিম, হাজী সামষুল আরম, আলহাজ মাহফুজুর রহমান, ওয়াহিদুল রহমান মহসিন, অধ্যক্ষ লাভলী মজুমদার।