শহীদ মৌলভী সৈয়দ আহমদের মৃত্যুবার্ষিকী পালন

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী চট্টগ্রামের অন্যতম সামাজিক, সংস্কৃতি ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রজন্ম চট্টগ্রাম-বাঁশখালী উপজেলা শাখা, একুশ মেলা পরিষদ চট্টগ্রাম ও জয় বাংলা পরিষদ চট্টগ্রাম যৌথ আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহীদ মৌলভী সৈয়দ আহমদের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ১১ আগস্ট পালন করা হয়।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ অফিসে আলোচনা সভা দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি মো. আতিকুর রহমান রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, প্রধান বক্তা ছিলেন চিকিৎসক ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পালি ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাবেক ব্যাংকার আবু জাফর চৌধুরী। চৌধুরী জসীমুল হকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দক্ষিণ জেলা কৃষকলীগের সহ-সভাপতি সৈয়দ নুরুল আবছার, সহ-সাংগঠনিক সম্পাদক এম. এ শাকুর, দক্ষিণ জেলা যুবলীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা কৃষকলীগ নেতা তাহেজুল ইসলাম, মোহাম্মদ সরোয়ার, মো. জয়নাল আবেদীন, মো. রায়হান তালুকদার, জহিরুল ইসলাম, পরিতোষ বড়ুয়া, সাদিফ চৌধুরী।
আলোচনা সভায় মৌলভী সৈয়দ আহমদের কর্মময় জীবনী পাঠ্যপুস্তক বইয়ে অন্তর্ভুক্ত, রাষ্ট্রীয় পদকে ভূষিত করা, চট্টগ্রামে যেকোনো জায়গায় মরহুমের নামে মুক্তিযুদ্ধ স্মৃতি ফলক ও একটি সড়কের নাম করণের দাবি জানান।
এদিকে মরহুমের কর্মময় জীবন নিয়ে একটি স্মারক গ্রন্থ প্রকাশের প্রস্তাব গৃহিত হয়।
শেষে এক বিশেষ মোনাজাত পরিচালনা করেন প্রজন্ম চট্টগ্রাম-বাঁশখালী উপজেলা শাখার অন্যতম সংগঠক মুহাম্মদ সাখাওয়াত হোসাইন।
পরে মরহুমের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বিজ্ঞপ্তি