শনাক্ত ৮৩, মামলা

জে এম সেন হল পূজামণ্ডপে হামলা চেষ্টা

নিজস্ব প্রতিবেদক »
জে এম সেন হল পূজামণ্ডপে হামলার ঘটনায় নগরীর কোতোয়ালী থানায় মামলা হয়েছে। এতে ৮৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত অন্তত কয়েকশ’ ব্যক্তিকে আসামি করা হয়েছে।
গতকাল শনিবার বিকেল থেকে পর্যায়ক্রমে ৮৩ জনকেই কোর্টে চালান দেওয়া হয়েছে। কোতোয়ালী থানার উপ-পরিদর্শক আকাশ মাহমুদ ফরিদ বাদি হয়ে মামলা দায়ের করেছে।
থানা সূত্রে জানা গেছে, পুলিশের ওপর হামলা এবং ধর্মীয় উসকানিতে অস্তিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগ তুলে বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। নগরীর জে এম সেন হল দুর্গাপূজা মণ্ডপে অতর্কিত হামলা চেষ্টা করায় ভিডিও ফুটেজ দেখে ৮৩ জনকে আটক করা হয়েছে। এতে এজহার নামীয় ৮৩ জনসহ অজ্ঞাত অন্তত কয়েকশ ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এজহার নামীয় ৮৩ জনকে কোর্টে চালান করা হয়েছে। এতে ৯ জন শিশু এবং ৭৪ জন প্রাপ্ত বয়স্ক।
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দীন বলেন, ‘আসামিদের জিজ্ঞাসাবাদে হামলার নেপথ্যের ঘটনা বেরিয়ে আসবে। আটক ৮৩ জনকে কোর্টে চালান দেওয়া হয়েছে। আদালতে দশজন করে রিমান্ড আবেদন করা হবে। ঘটনার নির্দেশদাতা ও উদ্দেশ্য সম্পর্কে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যাবে।’
এরআগে শুক্রবার জুমার নামাজ শেষে জে এম সেন হল পূজা মণ্ডপে হামলা চেষ্টা করে দুর্বৃত্তরা। এসময় তারা মণ্ডপের গেট এবং ব্যানার ছিঁড়ে পাথর নিক্ষেপ করে। পুলিশের ধাওয়ায় অতর্কিত হামলার পর তারা পালিয়ে যায়। ঘটনা নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে অতিরিক্ত পুলিশ, ডিবি, সোয়াত মোতায়েন করা হয়েছে। এ ঘটনার রেশ ধরে সনাতন ধর্মাবলম্বীরা আন্দরকিল্লা মোড় থেকে জে এম সেন হল মোড় পর্যন্ত সড়ক অবরোধ করে আন্দোলন করেন। প্রায় পাঁচ ঘণ্টা আন্দোলনের পর সন্ধ্যা সাতটায় অভয়মিত্র ঘাটে দুর্গাপ্রতিমা বিসর্জন দেওয়া হয়।

 

=