মেসির হাতেই অষ্টম ব্যালন ডি’অর!

স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ফুটবল বিশ্বকাপের অন্যতম আকর্ষণীয় পুরস্কার ব্যালন ডি’অর। আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির হাতে যা সর্বোচ্চ সাতবার উঠেছে। আরও একবার সেই খেতাব জয়ের দৌড়ে এগিয়ে আছেন তিনি। আগামী ৩০ অক্টোবর ফ্রান্সের প্যারিসে এবারের ব্যালন ডি’অর তুলে দেওয়া হবে। তার আগেই স্প্যানিশ সংবাদমাধ্যম ‘দারিও স্পোর্টস’ পুরুষ ও নারী ব্যালন ডি’অর জয়ীদের নাম ঘোষণা করে দিয়েছে। যেখানে মেসি অষ্টমবারের মতো এই পুরস্কার জিততে চলেছেন বলে দাবি করা হয়। খবর ঢাকাপোস্টের।

প্রতিবারই ব্যালন ডি’অর ঘোষণার আগে এরকম কিছু খবর সামনে আসে। অবশ্য তার বেশিরভাগই পরে মিলে যেতে দেখা যায়। ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’— এর ৬৭তম এডিশন আসছে এবার। যেখানে ছেলেদের ফুটবলে মেসির সঙ্গে ব্যালনের প্রতিদ্বন্দ্বীতায় আছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে ও ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো আর্লিং হালান্ড।

নারী ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট বিশ্বকাপ এবার স্পেনের হাতে উঠেছিল। যেখানে টুর্নামেন্টসেরা হয়েছিলেন স্প্যানিশ তারকা ফরোয়ার্ড আইতানা বোনমাতি। ব্যালন ডি’অরও তিনি পাবেন বলে দাবি করেছে সংবাদমাধ্যমটি।

দারিও স্পোর্টসের দাবি, ২০২২-২৩ মৌসুমের ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতিয়ে বাকিদের পেছনে ফেলেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’অর জিতেছিলেন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী বলে বিবেচিত পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। যদিও তিনি এবার আর পুরস্কারটি পাওয়ার তালিকায় নেই।

যদিও স্প্যানিশ গণমাধ্যমের এই দাবির কোনো আনুষ্ঠানিক সত্যতা এখনও জানা যায়নি। ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে এ বিষয়ে কিছুই বলা হয়নি। ৩০ তারিখে ব্যালন ডি’অর গালায় অবশ্য মেসি তার জাতীয় দলের সতীর্থদের নিয়ে হাজির হবেন বলেই ধারণা করা হচ্ছে। মেসির হাতে এবারের প্রেস্টিজিয়াস এই অ্যাওয়ার্ড উঠলে তিনিই হবেন ইউরোপীয় ক্লাবের বাইরে প্রথম কোনো ফুটবলার। গত জুনে তিনি পিএসজি ছেড়ে আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছিলেন।