মেসিদের সামনে কঠিন পরীক্ষা কোপা আমেরিকা

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

২০২৪ সালের কোপা আমেরিকায় কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। ২০১৬ সালের ফাইনালে মেসিদের টাইব্রেকারে হারিয়ে শিরোপা তুলে নিয়েছিল চিলি। আবারও সেই চিলির মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।
অপরদিকে ব্রাজিলের জন্যও অপেক্ষা করছে বড় পরীক্ষা। নেইমারদের প্রতিপক্ষ হিসেবে রয়েছে কলম্বিয়া। যাদের কাছে কিনা সম্প্রতি বিশ্বকাপের বাছাইপর্বে হেরেছিল ফার্নান্দো দিনিজের শিষ্যরা। গত বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের মায়ামিতে আগামী আসরে ড্র অনুষ্ঠিত হয়েছে। ১৬ দলের অংশগ্রহণে ৪টি গ্রুপে অনুষ্ঠিত হবে এই আসর।
আর্জেন্টিনা খেলবে গ্রুপ ‘এ’ তে। এই গ্রুপের বাকি ৩টি দল হলো-পেরু, চিলি এবং কনকাকাফ বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। সেটি হতে পারে কানাডা অথবা ত্রিনিদাদ এন্ড টোবাগো। অপরদিকে ব্রাজিল খেলবে গ্রুপ ‘ডি’ তে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ হবে-কলম্বিয়া, প্যারাগুয়ে এবং কনকাকাফ বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। সেটি হতে পারে হন্ডুরাস অথবা কোস্টারিকা। তবে ফাইনাল ম্যাচের আগে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার দেখা হওয়ার কোনো সম্ভাবনা নেই। কোপার সবশেষ আসর ২০২১ সালের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। ওই ম্যাচে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল মেসির আর্জেন্টিনা। তবে কি আরেকটি ফাইনাল ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবলবিশ্ব? তার জন্য করা যেতে পারে শুধু অপেক্ষা। এছাড়া গ্রুপ ‘বি’ তে রয়েছে- মেক্সিকো, ইকুয়েডর, ভেনিজুয়েলা ও জ্যামাইকা।
গ্রুপ ‘সি’ তে রয়েছে-যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা ও বলিভিয়া। যুক্তরাষ্ট্রের আয়োজনে কোপা আমেরিকার ৪৮তম আসরটি শুরু হবে ২০২৪ সালের ২০ জুনে। উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে আটলান্টার মার্সিডিস-বেঞ্জ ডিতে। ১৪ জুলাই হার্ড রক স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মাধ্যমে শেষ হবে আসরটি। খবর জাগোনিউজ’র