মাতামুহুরীর ভাঙনরোধে কাজ শুরুর নির্দেশ

ঝুঁকিপুর্ণ পয়েন্ট পরিদর্শনে সাংসদ

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া »

অবিরাম ভারী বর্ষণ ও উজান   থেকে   নেমে আসা পাহাড়ি ঢলে চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে আবারও ভাঙন তাণ্ডব শুরু হয়েছে।

বিশেষ করে পাহাড়ি ঢলের প্রচন্ড ধাক্কায় মাতামুহুরী নদীর চকরিয়া পৌরসভার দিগরপানখালী ভাঙ্গারমুখ পয়েন্ট অধিক ঝুকিঁপুর্ণ হয়ে উঠেছে। এই অবস্থায় নদীতে বিলীন হবার উপক্রম হয়েছে চকরিয়া পৌরশহর রক্ষাবাঁধ ছাড়াও দিগরপানখালী ভাঙ্গারমুখ এলাকার হাজারো বসতি।

ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলের তা-বে ভাঙ্গনের কবল থেকে সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে ইতোমধ্যে কাজ শুরু করেছেন কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড। স্থানীয় জনগনের দুর্ভোগ এবং সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় অবশ্য আগে থেকে অনুকুলস্থলে টেকসই বাঁধ নির্মাণে ব্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দিয়েছিলেন সাংসদ আলহাজ জাফর আলম।

এরই মধ্যে সম্প্রতি অবিরাম ভারী বর্ষণ ও উজান   থেকে   নেমে আসা পাহাড়ি ঢলে মাতামুহুরী নদীতে আবারও ভাঙ্গন তা-ব শুরু হয়েছে। বিশেষ করে পাহাড়ি ঢলের প্রচন্ড ধাক্কায় মাতামুহুরী নদীর চকরিয়া পৌরসভার দিগরপানখালী ভাঙ্গারমুখ পয়েন্ট অধিক ঝুকিঁপুর্ণ হয়ে উঠেছে।

এ অবস্থায় বৃহস্পতিবার রাতে মাতামুহুরী নদীর ঝুকিপুর্ণ পয়েন্ট দিগরপানখালী পরিদর্শন করেছেন সাংসদ আলহাজ জাফর আলম ও পাউবো কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী।

এসময় নির্বাহী প্রকৌশলীসহ পাউবোর উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তাৎক্ষনিক দিগরপানখালী ভাঙ্গারমুখ পয়েন্টের নদী ভাঙ্গনরোধে অগ্রাধিকার প্রকল্পের আওতায় জিওব্যাগ দ্বারা প্রতিরক্ষামূলক কাজ শুরুর নির্দেশ দিয়েছেন সাংসদ আলহাজ জাফর আলম।

রাতে নির্দেশনা দেয়ার পর ৩০ জুলাই সকালে মাতামুহুরী নদীর দিগরপানখালী পয়েন্টের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন এবং শুরু করা প্রতিরক্ষামূলক কাজের প্রস্তুতি পর্যবেক্ষন করেছেন এমপি জাফর আলম।