ভারতে নির্বাচন তফসিল ঘোষণা

লোকসভা নির্বাচন হবে সাত ধাপে

সুপ্রভাত ডেস্ক »

ভারতের ১৮তম লোকসভা নির্বাচন ৭ ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে নির্বাচন হবে আগামী ১৯ এপ্রিল। শনিবার (১৬ মার্চ) নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার তফসিল ঘোষণা করে বিষয়টি নিশ্চিত করেন।

প্রধান নির্বাচন কমিশনার জানান, লোকসভা নির্বাচনে দ্বিতীয় ধাপে ২৬ এপ্রিল, তৃতীয় ধাপে ৭ মে, চতুর্থ ধাপে ১৩ মে, পঞ্চম ধাপে ২০ মে, ষষ্ঠ ধাপে ২৬ মে এবং সপ্তম ধাপে ১ জুন ভোটগ্রহণ হবে । ভোট গণনা শেষে ৪ জুন ফলাফল ঘেষণা করা হবে।

বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে আগামী জুনে। তার আগে একটি নতুন সরকার গঠন করতে হবে। অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল ও ওড়িশা প্রদেশের বিধানসভার মেয়াদও শেষ হবে জুনে। এই রাজ্যগুলোতেও নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হয়েছে।

এবারের লোকসভা নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট দিতে পারবেন। ভোটগ্রহণের জন্য ১০ লাখ ৫০ হাজার ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। নির্বাচন হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে, এজন্য ৫৫ লাখ ইভিএমের ব্যবস্থা করা হয়েছে।

এবারের নির্বাচনের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো ক্ষমতা নিশ্চিত করতে চায় ক্ষমতাসীন বিজেপি। গত সংসদীয় নির্বাচনে দলটি ৩০৩টি আসন নিশ্চিত করে, যেখানে কংগ্রেস মাত্র ৫২টি আসন পায়।

এদিকে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করার পাশাপাশি, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমের বিধানসভা নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। অরুণাচল প্রদেশে ১৯ এপ্রিল, অন্ধ্রপ্রদেশে ১৩ মে, ওড়িশায় ১৩ ও ২০ মে এবং সিকিমে ভোট হবে ১৯ এপ্রিল।