ভারতকে হারিয়ে নতুন ইতিহাস পাকিস্তানের

ভারতের বিরুদ্ধে দুই ওপেনারই পাকিস্তানের অনায়াস জয় এনে দিলো।

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

ঐতিহাসিক এক জয় পেলেন বাবর আজমের দল। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে এর আগে কখনোই জিততে পারেনি পাকিস্তান। দশ উইকেটের ব্যবধানে কোহলির ভারতকে হারিয়েছে বাবর আজমের পাকিস্তান। গড়ে ফেলেছে নতুন ইতিহাস।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে ২ নম্বর গ্রুপের ম্যাচে রোববার দুবাইয়ে ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে পাকিস্তান। ভারতের বিপক্ষে এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে জয়ের স্বাদ পেল পাকিস্তান। নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসেও এটা পাকিস্তানের সবচেয়ে বড় জয়।

টস হেরে আগে ব্যাটিং করতে নেমে বিরাট কোহলি ও ঋষভ পন্তের ব্যাটে ৭ উইকেটে ১৫১ রান তোলে ভারত। জবাবে দাপুটে শুরু করা মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজমই ১৭.৫ ওভারে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। বিশ্বকাপে ভারতের বিপক্ষে প্রথম জয়, এমনিতেই সেটা মহামূল্যবান; বিশাল এই জয়ে তা আরও স্মরণীয় হয়ে রইলো পাকিস্তানের জন্য।

পাকিস্তানের ব্যাটিং ইনিংসের হিসাব খুব সোজা। জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে রিজওয়ান ও বাবর মিলেই সব কাজ করে ফেলেন। বাকি কোনো ব্যাটসম্যানকে নিতে হয়নি দায়িত্ব। ভারতের শক্তিশালি বোলিংয়ের বিপক্ষেও অনবদ্য ব্যাটিং করে জয় আদায় করে নেন এ দুজন। মাথা কুটেও ভারতের কোনো বোলার উইকেটের স্বাদ নিতে পারেননি। রিজওয়ান ৫৫ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭৮ রানে অপরাজিত থাকেন। অধিনায়ক বাবর ৫২ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৮ রানে অপরাজিত থাকেন।

এর আগে ব্যাটিং করা ভারত শুরুর ধাক্কা সামলালেও দাপুটে ব্যাটিং করতে পারেনি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পুরো ইনিংসেই রয়েসয়ে ব্যাট চালাতে হয় তাদের। দলীয় ৬ রানেই দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল ফেরার পর সূর্যকুমার যাদবের সঙ্গে ছোট জুটি হয় কোহলির। ১১ রান করে ফেরেন যাদব।

এরপর ভারতের ইনিংস গুছিয়েছেন কোহলি ও ঋষভ পন্ত। তারা ৫৩ রানের জুটি গড়েন। পন্ত ৩০ বলে ২টি করে চার ও ছক্কায় ৩৯ রান করে আউট হন। কোহলি ৪৯ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫৭ রান করেন।

এ ছাড়া রবীন্দ্র জাদেজা ১৩ ও হার্দিক পান্ডিয়া ১১ রান করেন। শুরুতে ভারতকে দিক ভুলিয়ে দেওয়া পাকিস্তানের তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি ৩টি উইকেট নেন। ম্যাচসেরার পুরস্কার জেতেন তিনি। হাসান আলী ২টি এবং শাদাব খান ও হারিস রউফ একটি করে উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৫১/৭ (রাহুল ৩, রোহিত ০, কোহলি ৫৭, সূর্যকুমার ১১, পান্ত ৩৯, জাদেজা ১৩, পান্ডিয়া ১১, ভুবনেশ্বর ৫*, শামি ০*; আফ্রিদি ৩/৩১, ওয়াসিম ০/১০, হাসান ২/৪৪, শাদাব ১/২২, হাফিজ ২/১২, হারিস ১/২৫)।

পাকিস্তান:  ১৭.৫ ওভারে ১৫২/০ (রিজওয়ান  ৭৮*, বাবর ৬৮*  ; ভুবনেশ্বর ০/২৫,  শামী ০/৪২ , বুমরাহ ০/২২, বরুন ০/৩৩, জাদেজা ০/২৮)

ফল: পাকিস্তান ১০ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: শাহীন শাহ আফ্রিদি।