বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে বিডা মূল সমন্বয়কের কাজ করছে

চেম্বারে কর্মশালা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র উদ্যোগে এবং দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এর সহায়তায় ব্যবসা সহজীকরণ এর স্টার্টিং এ বিজনেস, ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট, রেজিস্টারিং প্রোপার্টি, গেটিং ইলেক্ট্রিসিটি, গেটিং ক্রেডিট, ট্রেডিং এ্যাক্রস বর্ডার এবং প্রটেক্টিং মাইনোরিটি ইনভেস্টরস সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কিত একটি কর্মশালা ১৭ ফেব্রুয়ারি সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।
বিডা’র নির্বাহী সদস্য-৫ মো. বিল্লাল হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।
বিশেষ অতিথি ছিলেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম, বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, কমিশনার অব কাস্টমস এম. ফখরুল আলম, কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার মো. আকবর হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম’র প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার দেওয়ান সামিনা বানু, চট্টগ্রামস্থ বিডা’র পরিচালক মো. ইয়াছিন, জেলা ও সেশনস্ জজ এস. মোহাম্মদ আলী, চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, চেম্বারের সাবেক পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও আফসার হাসান চৌধুরী (জসিম), বিকেএমইএ’র প্রাক্তন পরিচালক শওকত ওসমান, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের পরিচালক শাহেদ সরোয়ার, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল’র সাবেক সভাপতি জসিম আহমেদ, লুব-রেফ’র পরিচালক মো. সালাউদ্দিন ইউসুফ, স্থপতি এ কে এম রেজাউল করিম, বিএসআরএম ও চট্টগ্রাম ওয়াসার প্রতিনিধি বক্তব্য রাখেন।
এতে অন্যদের মধ্যে চেম্বারের প্রাক্তন সভাপতি শফিউর রহমান, জাপানের অনারারি কনসাল জেনারেল মো. নুরুল ইসলাম, দক্ষিণ আফ্রিকার অনারারি কনসাল মো. সোলায়মান আলম শেঠ, চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মো. আবদুল মান্নান সোহেল ও প্রাক্তন পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, এইচআরসি’র সিনিয়র পরিচালক কে আর আহমেদসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। ব্যবসা সহজীকরণের ৭টি সূচকের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন বিডা’র পরিচালক ইঞ্জিনিয়ার জীবন কৃষ্ণ সাহা রায়।
প্রধান অতিথি বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, দেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও বিকাশে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক গৃহীত সেবাগুলো ব্যবসায়ী সমাজকে অবহিতকরণই আজকের এই কর্মশালার মূল উদ্দেশ্য। তিনি সরকারি বিভিন্ন সেবা সংস্থাগুলোর সাথে সমন্বয় সাধন পূর্বক দেশে একটি সুষ্ঠু ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে বিডা মূল সমন্বয়কের ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন।
বিডার নির্বাহী চেয়ারম্যান বিশ্ব ব্যাংক কর্তৃক ব্যবসা সহজীকরণ সূচক উন্নীতকরণে সরকারি সংস্থাগুলো কাজ করছে বলে উল্লেখ করে এক্ষেত্রে গৃহীত নীতিমালা ও সিদ্ধান্তগুলো ডাউন লেবেলে আরো ব্যাপকভাবে প্রচার এবং মাইন্ড সেট পরিবর্তনের অনুরোধ জানান।
বিশেষ অতিথি চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন ব্যবসায়ী সমাজের নিকট এর কার্যক্রম ব্যাপকভাবে প্রচার করা প্রয়োজন।
বিডা’র মহাপরিচালক-৫ মো. ওয়াহিদুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠনে একটি বিনিয়োগ পরিবেশ তৈরির লক্ষ্যে বিডা ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।
বিকেএমইএ’র প্রাক্তন পরিচালক শওকত ওসমান শিল্পায়নের জন্য মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের অনুরোধ জানান এবং পিক ও অফ পিক আওয়ারের দাম সমান রাখার অনুরোধ জানান। ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান ট্রেড লাইসেন্স ডিজিটালাইজড করার অনুরোধ জানান।
বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন’র পরিচালক শাহেদ সরোয়ার সূচকের প্যারামিটারগুলো পূর্বাহ্নে ব্যবসায়ীদের জানানো এবং আরো সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন বলে মনে করেন। বিজ্ঞপ্তি