বাংলাদেশকে জাপানের ৯৯১ মিলিয়ন ইয়েন অনুদান

সুপ্রভাত ডেস্ক

‘কারিগরি শিক্ষা সরঞ্জাম উন্নতিকরন প্রকল্প’র জন্য জাপান বাংলাদেশকে ৯৯১ মিলিয়ন জাপানি ইয়েন (আনুমানিক ৭৫.০৯৫কোটি টাকা) অনুদান দেবে।
এ ব্যাপারে আজ বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর শের-এ-বাংলা নগরে ইআরডি কার্যালয়ের আজ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও জাইকার বাংলাদেশ অফিসের মুখ্য প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়ে বলা হয়, টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ (টিটিটিসি), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) ও ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিটের (ডিএমআই) ল্যাবরেটরির যন্ত্রপাতি আধুনিকায়নের জন্য এই অনুদান ব্যবহার করা হবে। নির্ধারিত প্রযুক্তির (ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল ও কম্পিউটার ) সরঞ্জামাদি স্থাপন এবং ল্যাবরেটরি/ওয়ার্কশপ সংস্কারের জন্য এই অনুদান ব্যবহার করা হবে। উল্লেখিত পলিটেকনিক ইনস্টিটিউটসমূহে এই বিষয়গুলোর শিক্ষক/প্রশিক্ষকদের সক্ষমতা বৃদ্ধিও এ প্রকল্পের অন্তর্গত। খবর বাসস।
জাপান বাংলাদেশের একক বৃহত্তম উন্নয়ন অংশীদার। বাংলাদেশের উন্নয়নে দেশটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সহজ শর্তে ঋণদান ছাড়াও জাপান বাংলাদেশকে মানবসম্পদ উন্নয়ন, আর্থ-সামাজিক উন্নয়ন ও পরিবেশ সুরক্ষাসহ উল্লেখযোগ্য পরিমাণ অনুদান প্রদান ও বিভিন্ন প্রকল্পে কারিগরি সহায়তা দিয়ে আসছে।