বঙ্গোপসাগরে লাইটার জাহাজ ডুবি, ১৩ নাবিক ফিরলেন সাঁতরে

সুপ্রভাত ডেস্ক »

বঙ্গোপসাগরের চট্টগ্রামের পতেঙ্গা সৈকতের অদূরে ডুবেছে এমভি টিটু-৭ নামের একটি লাইটার জাহাজ। তবে পাশে থাকা আরেকটি জাহাজে সাঁতরে উঠে রক্ষা পান ওই জাহাজের ১৩ নাবিক-শ্রমিক।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। জাহাজটি আবুল খায়ের গ্রুপের স্ক্র্যাপ বহন করছিল বলে জানিয়েছেন বাংলাদেশ লাইটার শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি নবী আলম।

তিনি বলেন, ‘এমভি টিটু-৭ নামের একটি লাইটার জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে স্ক্র্যাপ নিয়ে কর্ণফুলী নদীর বাংলাবাজার ঘাটে যাচ্ছিল। পতেঙ্গা সৈকত এলাকায় জাহাজটি ডুবে যায়। তবে কী কারণে জাহাজটি ডুবেছে, সেটি এখনও আমরা জানতে পারিনি। পাশে থাকা আরেকটি জাহাজে সাঁতরে উঠে ওই জাহাজের ১৩ জন নাবিক-শ্রমিক রক্ষা পেয়েছেন।’

তিনি আরও বলেন, নাবিক-শ্রমিকদের উদ্ধার করে তীরে নিয়ে আসা হয়েছে। বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, ‘টিটু-৭ নামের একটি লাইটার জাহাজের তলা ফেটে ডুবে গেছে। এটি আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন একটি জাহাজ। তারা এক সপ্তাহের মধ্যে জাহাজটি উদ্ধার করবে। তবে লাইটার জাহাজে থাকা ১৩ নাবিক সাঁতার কেটে নিরাপদে উপকূলে আসতে পেরেছেন। তারা সকলে সুস্থ আছেন।’

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, লাইটার জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে জেটিতে দেশি-বিদেশি জাহাজ চলাচলের যে চ্যানেল আছে তার থেকে দূরে দুর্ঘটনাকবলিত হয়েছে। তবে এখানে জাহাজ চলাচলে কোনো সমস্যা হচ্ছে না।  বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

সূত্র : বাসস