ফারুকী নয়, বুসানে পুরস্কার জিতলেন মেন্ডোজা বেট ও অপর্ণা সেন

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

বুসান চলচ্চিত্র উৎসবে এবার বাংলাদেশ থেকে গেছে তিনটি চলচ্চিত্র। তার মধ্যে ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য লড়ছিল মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’।
প্রদর্শনের পর ছবিটি নিয়ে প্রত্যাশা বেড়ে গিয়েছিল বাংলাদেশিদের। তবে শেষ হাসি হেসেছেন ফিলিপাইনের নির্মাতা মেন্ডোজা বেট ও ভারতের অপর্ণা সেন। মেন্ডোজার চলচ্চিত্র ‌‘জেনসান পাঞ্চ’ ও অপর্ণার ‘দ্য রেপিস্ট’ যৌথভাবে জিতে নিয়েছে ২৬তম বুসান চলচ্চিত্র উৎসবের কিম জি সুক অ্যাওয়ার্ড।
গতকাল (১৫ অক্টোবর) পুরস্কারটি ঘোষণা করা হয়। এইচবিও এশিয়া অরিজিনালের ‘জেনসান পাঞ্চ’ ছবিটি ফিলিপাইন ও জাপানের যৌথ প্রযোজনায় নির্মিত। নির্মাতা মেন্ডোজা বেট এর আগে বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।
অন্যদিকে ভারতীয় সিনেমা ‘দ্য রেপিস্ট’। যে সিনেমাটি পরিচালনা করেছেন অপর্ণা সেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভারতীয় সংবাদমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এই নির্মাতা। অপর্ণা সেন বলেন, ‘এই পুরস্কারটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ বেশ কয়েক বছর আগে বুসানে জুরি হিসেবে ছিলাম তখন উৎসবের সাবেক পরিচালক কিম জি সুকের সাথে আমার পরিচয় ঘটে। তিনি এমন একজন সিনেমা অন্তপ্রাণ মানুষ ছিলেন, যিনি এশিয়ার সিনেমাকে বিশ্বের কাছে পৌঁছে দিতে সর্বোচ্চ চেষ্টা করতেন।’
এদিকে ‘জেনসান পাঞ্চ’ সিনেমাটি এক সত্য ঘটনা অবলম্বনে তৈরি। এর মূল ভূমিকায় আছেন নাওজুমি সুচিয়ামা নামের এক তরুণ। যার একটি পা কৃত্রিম। তবে সে প্রতিকূলতা পেছনে ফেলে তিনি বক্সার হওয়ার উদ্দেশে ফিলিপাইনে যান। এবং পেশাদার বক্সার হওয়ার পথে এগিয়ে যান।
‘নো ল্যান্ডস ম্যান’ শুটিংয়ে ফারুকী
‘কিম জি সুক অ্যাওয়ার্ড’ নির্মাতাদের জন্য বেশ কাঙ্ক্ষিত। এবার বাংলাদেশ ছাড়াও এতে অংশ নিয়েছিল আজারবাইজান, চীন, ভারত, জাপান, ফিলিপাইন ও সিঙ্গাপুরের মতো দেশ।