প্রিয়তমায় বৃদ্ধ লুকে শাকিব

সুপ্রভাত বিনোদন ডেস্ক

ঢালিউডের কিং খান বলা হয় তাকে। নিত্যনতুন চমক ও ভিন্নধর্মী কাজ উপহার দিয়ে এখনো স্বমহিমায় ধরে রেখেছেন শীর্ষ নায়কের আসনটি। আসন্ন ঈদে নিয়ে আসছেন ‘প্রিয়তমা’। এমনিতেই ভক্ত-দর্শকেরা ছিলেন অধীর অপেক্ষায়। তাদের সেই অপেক্ষার আগুনে যেন ঘি ঢেলে দিলো শাকিব খানের নতুন লুক।
হ্যাঁ, গত মঙ্গলবার প্রকাশ পেয়েছে ‘প্রিয়তমা’ ছবিতে শাকিবের তৃতীয় লুক। এবার বয়স আশির এক বয়োবৃদ্ধের বেশে ধরা দিয়ে সবাইকে চমকে দিলেন তিনি। ভক্ত থেকে তারকা, সবাই প্রশংসায় পঞ্চমুখ হলেন। হবেনই বা না কেন? দীর্ঘ ক্যারিয়ারে এমন লুকে যে এবারই প্রথম ধরা দিলেন শাকিব।
ছবিতে দেখা যায়, সাদা পাকা লম্বা চুল ও দাড়ি। সাদা পায়জামা-পাঞ্জাবি পরে বসে আছেন এক বৃদ্ধ। মুখ ও হাতের চামড়ার ভাঁজে প্রকাশ পাচ্ছে বয়সের ছাপ। জীবন সায়াহ্নে এসে অপলক দৃষ্টিতে তাকিয়ে কী যেন খুঁজছেন। ক্যাপশনে লেখা, ‘আছি তোমারই অপেক্ষায়ৃ।’ মুহূর্তেই নেটমাধ্যমে ভাইরাল হয়ে যায় বয়স্ক শাকিবের লুক!
ছবিতে ব্যবহৃত ছোট্ট এই অংশটুকুর দৃশ্যায়নে ‘প্রিয়তমা’ টিমের খাটুনিও কিন্তু কম ছিল না। প্রথমেই শঙ্কা ছিল, ছয়–সাত মিনিটের এই অংশ করতে শাকিব খান রাজি হবেন কি না? তবে চিত্রনাট্য পড়ে বৃদ্ধের এই অংশটুকু করতে বেশ আগ্রহী হয়ে ওঠেন শাকিব। এরপর থেকেই চলে এর প্রস্তুতি পর্ব। এই অংশের জন্য বরাদ্দ করতে হয় মোটা অঙ্কের বাজেট। ১৫ দিনের মতো সময় দিতে হয় প্রস্থেটিক মেকআপ টিমকে।
প্রথমে নেওয়া হয় শাকিবের মুখমণ্ডলের মাপ। সেভাবে একটি আবরণ তৈরি করা হয়। সেখানে চুল–দাড়ি বসিয়ে ঠিক করা হয় লুক। পরে চরিত্রের সঙ্গের মানানসই কি না, যাচাই করার জন্য লুক পরীক্ষা করা হয়।
মেকআপ আর্টিস্ট সবুজ খান বলেন, ‘পুরো শুটিংয়ে আমরা এই অংশটা নিয়ে চিন্তিত ছিলাম। কারণ, প্রস্থেটিক মেকআপ করাটা কঠিন। দীর্ঘ সময় প্রয়োজন হয়। একটানা বসে থাকতে হয়। ভুল করা যাবে না। সব আলাদা করে লিখে রাখতে হয়। মেকআপের কাজগুলোও ভাগ করে দিতে হয়। শুটিংয়ের সময় এই মেকআপ দিতে আমাদের প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা লাগত। এই মেকআপ তুলতেও আবার তিন ঘণ্টা সময় লেগেছিল। তিন দিন আগে থেকেই আমরা টানা এই মেকআপের সঙ্গে ছিলাম।’
শাকিব খানকে দুই দিন সকাল সাতটা থেকে এই মেকআপ নিতে হয়। এ ধরনের মেকআপে খরচ কেমন, জানতে চাইলে পরিচালক হিমেল আশরাফ বলেন, ‘এটা অনেক ব্যয়বহুল। যে কারণে ঢালিউড সিনেমায় এ মেকআপের খরচ প্রযোজক বহন করতে চান না। কিন্তু আমরা কোনো ছাড় দিইনি। এই অর্থ দিয়ে অনায়াসে আমরা মারপিটের কয়েকটি দৃশ্য করতে পারতাম।’ তবে একটি সূত্র বলছে, প্রস্থেটিক এই মেকআপের পেছনে খরচ পাঁচ লাখ টাকার কম নয়।
প্রসঙ্গত, রোমান্টিক-অ্যাকশন ধাঁচের সিনেমা ‘প্রিয়তমা’। আরশাদ আদনানের প্রযোজনায় ছবিটির কাহিনি লিখেছেন প্রয়াত ফারুক হোসেন। এতে শাকিবের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয় করছেন কলকাতার ইধিকা পাল। ছবিটিতে আরও অভিনয় করছেন কাজী হায়াত, শহীদুজ্জামান সেলিম, এলিনা শাম্মী, ডন, সহীদ নবী প্রমুখ।