৭ শ বছরে প্রথমবারের মতো স্থগিত শাহ্‌ মোহছেন আউলিয়ার ওরস

????????????????????????????????????
ভক্তদের ঘরে থাকার আহবান

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা:

করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে চট্টগ্রামের আনোয়ারার হযরত শাহ্‌ মোহছেন আউলিয়া (র.) মাজারে বার্ষিক ২ দিন ব্যাপী ওরস শরীফ প্রায় ৭ শত বছর পর প্রথমবারের মত স্থগিত করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার বটতলী মাজার প্রাঙ্গণে দরবার শরীফ পরিচালনা কমিটির আয়োজিত সংবাদ সম্মেলনে এবিষয়টি নিশ্চিত করেন।

সংবাদ সম্মেলনে দরবার শরীফ পরিচালনা কমিটির যুগ্ম মোতোয়াল্লী এস.এম জহিরুল ইসলাম লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি জানান, প্রতি বছওে মতো এবছরও ২০ জুন বাবাজানের ওরশ শরীফ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন’ করেনা ভাইরাসের কারণে আমাদের প্রিয় মাতৃভূমিসহ সারাবিশ্ব এখন কার্যত  অচল। পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে। তাই দেশের দূর-দূরত্ব থেকে আসা ভক্ত ও আশেকদের কথা চিন্তা করে দরবারের এক জরম্নরি সভায় ওরশ স্থগিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সকল ভক্তদের দরবারে না এসে ঘরে বসে মহামারী থেকে রড়্গা পেতে সকলেই যেন মুক্তি পান বাবাজানের নিকট এই আর্জি বা প্রার্থনা করা হচ্ছে। সকলকে ঘরে থাকাও আহবান করছি। তিনি আরো জানান, প্রতিবছর ওরশ শরীফে লাখ লাখ লোক সমবেত হয়ে থাকেন। এ বছর করোনোভাইরাসের কারণে জনগণের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে ২দিন ব্যাপী ওরশ শরীফ স্থগিত করা হয়েছে। প্রায় ৭শত বছর পর এবারই প্রথম বারের মত ওরশ শরীফ স্থগিত করা হল। সংবাদ সম্মেলনে যুগ্ম মোতায়ালস্নী এস.এম ফজলুর করিম, সদস্য আবু তাহের মিয়া, প্রধান সহকারী হাবিবুর রহমানসহ দরবার পরিচালনা কমিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রতিবছর বার্ষিক ওরশ শরীফকে ঘিরে উপজেলার বটতলী ইউনিয়নের রুস্তমহাট দরগাহ প্রাঙ্গণে মাজার পরিচালনা কমিটি ছাড়াও উপজেলার ১১ ইউনিয়নের বিভিন্ন সামাজিক, ধর্মীয় সংগঠন ও ভক্তরা কোরআনখানি, মিলাদ মাহফিল ও তবারুক বিতরণের মধ্য দিয়ে ওরশের কর্মসূচি পালনের আয়োজন করে থাকে। ওরশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ ভক্তগণ দরবারে আসতো। ওরশকে ঘিরে রাতব্যাপী বটতলী রম্নসত্মমহাট ও আশপাশ এলাকায় ভক্তরা কবিগান, জারিগান ও ধর্মীয় গানের আসরের আয়োজন ছাড়াও পুরো এলাকায় বসত মেলা।

আনোয়ারা থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ বলেন, দরবারের ওরশকে ঘিরে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্তরা দরবারে এসে থাকে। এ বছর করোনোভাইরাসের কারণে জনগণের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে ওরশ শরীফ স’গিত করেছে মাজার পরিচালনা কমিটি। থানায় একটি লিখিতভাবেও জানিয়েছে।