প্রকৃতির বৈরিতায় হালদায় মা মাছের ডিম ছাড়া নিয়ে অনিশ্চয়তা

পর্যাপ্ত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল না নামায় হালদা নদীতে লবণাক্ততা বেড়ে গেছে। ফলে প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে মা-মাছের ডিম ছাড়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা ।
প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী বাংলাদেশের মেজর কার্পজাতীয় মাছের (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ) অন্যতম ও গুরুত্বপূর্ণ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র। হালদায় প্রতি বছরের এপ্রিল মাস থেকে শুরু হয় কার্পজাতীয় মাছের প্রজনন মৌসুম। পরিবেশ অনুকুলে না থাকায় এপ্রিল মাসের দুটি জো এবং মে মাসের পূর্ণিমার জো অর্থাৎ তৃতীয় জো (২ থেকে ৭ মে) অতিক্রম হলেও এখনো দেখা মিলছেনা কার্পজাতীয় মাছের কাঙ্খিত ডিম।
দীর্ঘদিন বৃষ্টিপাত না হওয়ায় বেড়েছে তাপমাত্রা। কাপ্তাই হ্রদে পানির স্তর নেমে যাওয়ায় কর্ণফুলী নদীতে কমেছে পানি প্রবাহ। এর প্রভাবে জোয়ারের সময় কর্ণফুলী নদীর লবণাক্ত পানি প্রবেশ করছে হালদা নদীতে। হালদার পানিতে মা মাছের প্রজননের অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু প্যারামিটার যেমন পানির তাপমাত্রা, লবণাক্ততা, টিডিএস, এবং তড়িৎ পরিবাহিতার মান স্বাভাবিকের তুলনায় অধিক।
জলবায়ু দিন দিন বিরূপ আকার ধারণ করছে। আবহাওয়ার এই বিরূপ আচরণের প্রভাব দেশের মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীর ওপরও পড়েছে। এ কারণে পরিবেশ-প্রকৃতি রক্ষা করার প্রয়োজন অনুভূত হচ্ছে।
মৎস্য গবেষকরা বলছেন, এপ্রিল থেকে জুন মাসের মধ্যে হালদায় কার্প জাতীয় মা মাছেরা ডিম ছাড়ে। প্রাকৃতিক পরিবেশ ছাড়া মা মাছ ডিম ছাড়তে পারে না। তাই এমন পরিবেশ থাকা জরুরি। গত তিন বছর ধরে আবহাওয়া অনুকূলে নেই, পাহাড়ি ঢল নামে না, জোয়ার-ভাটাতেও অনিয়ম, নেই ভারি বর্ষণের সঙ্গে বজ্রপাত। তাই মা মাছ ডিম ছাড়তে পারছে না।
জলবায়ুর নেতিবাচক প্রভাব পড়েছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। আর এর জন্য মানুষই দায়ী। মানুষের তৈরি কারণগুলোই বৈশ্বিক উষ্ণতা বাড়িয়ে তুলেছে। কার্বন ডাই-অক্সাইডের মতো গ্রিনহাউজ গ্যাসের মাত্রাতিরিক্ত নির্গমনে বিশ্বের আবহাওয়ায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। মানুষ নির্বিচারে পৃথিবীর ফুসফুস বন কেটে সাবাড় করছে। সেই জীবাশ্ম জ্বালানি পোড়ানো হচ্ছে। ফলে বায়ুমন্ডলে গ্রিনহাউজ গ্যাসের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে কখনও তাপমাত্রা উচ্চমাত্রায় বৃদ্ধি পাচ্ছে আবার অতিমাত্রায় ভারি বর্ষণ হচ্ছে।
গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সময়মতো বৃষ্টিপাত হচ্ছে না। মা মাছের ডিম ছাড়ার ক্ষেত্রে জলজ পরিবেশে প্যারামিটার অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে প্যারামিটার যেমন- পানির তাপমাত্রা, লবণাক্ততা, টিডিএস ও তড়িৎ পরিবাহিতার মান আদর্শমানের চেয়ে অস্বাভাবিক রয়েছে। তাই হালদার এমন প্রতিকূল জলজ পরিবেশে মা মাছ ডিম ছাড়তে পারছে না।
যে সব কারণে দেশে জলবায়ু পরিবর্তন ঘটেছে, সেসব বিরূপ প্রভাবগুলো লাঘবে সরকার পদক্ষেপ নেবে এবং মানুষও সচেতন হবে এটা আমরা চাই। প্রকৃতির পরিবেশের যত্ন নিলে, নদ-নদী রক্ষা করলে মানুষও রক্ষা পাবে।