পাকিস্তানি ক্যাম্প থেকে ফ্লোরিডার পালানোর গল্প

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

১৯৭১ সালের তরুণী কন্যা ফ্লোরিডা রোজারিও। খ্রিষ্টান ধর্মাবলম্বী বলে তার প্রতি পাকিস্তানি মিলিটারিদের নজর ছিল একটি বেশিই। নিয়ে যাওয়া হয় ক্যাম্পে। শুরু হয় অমানবিক নির্যাতন।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এমনই এক ফ্লোরিডার ত্যাগ ও বীরত্বের গল্প নিয়ে নির্মিত হলো বিজয়ের মাসের বিশেষ নাটক ‘উত্তোলিত তর্জনী’। আর এতে ফ্লোরিডা চরিত্রে অভিনয় করেছেন ফারজানা ছবি। আল মনসুরের চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন লুৎফর রহমান রবিন।
নাটকটির গল্প সম্পর্কে নির্মাতার বর্ণনা এমন, আর্মি ক্যাম্পে বন্দি থেকে নির্যাতিত হতে হয় ফ্লোরিডাকে। তবে একটা সময় তার মনে পড়ে বঙ্গবন্ধুকে। মনে পড়ে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের কথাগুলো। তারপরই ফ্লোরিডা দুজন মিলিটারিকে মেরে ক্যাম্প থেকে পালিয়ে যায়। শুরু হয় তার যুদ্ধযাত্রা। এই যাত্রায় তার সঙ্গী হয় আরও ক’জন যোদ্ধা। যুদ্ধের এই নিঃসীম অন্ধকার পথ পাড়ি দিয়ে বিজয়ের এক ভোরে তারা স্বাধীন দেশে ওড়ায় স্বাধীনতার পতাকা।
সদ্য শুটিং শেষ হওয়া বিশেষ এই নাটক প্রসঙ্গে ফারজানা ছবি বলেন, ‘অসাধারণ একটা গল্প। আর চরিত্রটি আরও অনবদ্য। এই গল্পে মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান—চার সম্প্রদায়ের চার জন মানুষ দলবদ্ধ হয়ে যুদ্ধের এই জার্নি শুরু করে। আমি মনে করি এই চরিত্রগুলোই আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম মুখপাত্র। কাজটি করে খুব শান্তি লাগছে।’
‘উত্তোলিত তর্জনী’ প্রচার হবে ১১ ডিসেম্বর রাত ৯টায়, বাংলাদেশ টেলিভিশনে।