পাঁচ শর্তে হাফ ভাড়া নির্ধারণ

শুধুমাত্র মহানগরেরশিক্ষার্থীদের জন্য, প্রজ্ঞাপন জারি

সুপ্রভাত ডেস্ক »
দেশের সব মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় রোববার এ প্রজ্ঞাপন জারি করে।
এতে বলা হয়, সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এর প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের সকল মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিসে) শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে ৫টি শর্তে হাফ ভাড়া নির্ধারণ করে। হাফ ভাড়া কার্যকর করার ৫টি শর্তে বলা হয়েছে, বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম হবে, ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে শিক্ষার্থীরা এ হাফ ভাড়া (কন্সেসনকৃত ভাড়া) দেওয়ার সুযোগ পাবেন, শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে এ হাফ ভাড়া কার্যকর হবে না। খবর বাসসের প্রজ্ঞাপনে আরও বলা হয়, হাফ ভাড়া ঢাকা মহানগরে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে এবং অন্যান্য মহানগর মেট্রো এলাকায় ২০২১ সালের ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।
১৯ নভেম্বর থেকে মূলত ঢাকার শিক্ষার্থীরা গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করে। ডিজেলের দাম গত ৪ নভেম্বর ২৩ শতাংশ বাড়ানো হয়। এরপরই পরিবহনমালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়িয়ে দেয়। আর এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। মূলত ঢাকা মহানগরেই এ আন্দোলন শুরু হয়। পরে তা দেশের অন্য শহরে ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে প্রথমে বিআরটিসির বাসে এবং পরে ৩০ নভেম্বর পরিবহনমালিকেরা ঢাকার বাসভাড়া অর্ধেক করার ঘোষণা দেন। শিক্ষার্থীদের ১১ দফা আন্দোলনের একটি শর্ত ছিল সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে হাফ ভাড়ার বিষয়টি নিশ্চিত করা। এর পরিপ্রেক্ষিতেই এই প্রজ্ঞাপন জারি হলো।
এছাড়া গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম প্রেস ক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বেশকিছু শর্ত রেখে ১১ ডিসেম্বর থেকে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফভাড়া কার্যকরের বিষয়টি ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ।