পর্যটক বাস সার্ভিস উদ্বোধন কাল

পর্যটক বাস সেবার জন্য, ব্যবসার জন্য নয় : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক »

‘পারকি সমুদ্রসৈকত, গুলিয়াখালী ও চট্টগ্রামের ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শনের জন্য চালু করা হচ্ছে পর্যটক বাস সার্ভিস। এ সার্ভিস সেবার জন্য, ব্যবসার জন্য নয়।’ চট্টগ্রামে পর্যটক বাস সার্ভিস উদ্বোধনপূর্ব আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

গতকাল বেলা ১২টায় নগরীর সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এর পরিচালক ড. অনুপম সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) আবু রায়হান দোলন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান, জেলা প্রশাসনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার জামসেদ আলম রানা প্রমুখ।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আরো বলেন, ‘বিচ ম্যানেজমেন্ট কমিটি ও পর্যটন করপোরেশনের সহায়তায় খুব শিগগিরই আমরা চট্টগ্রামে হাফ ডে ও ফুল ডে ট্যুর সার্ভিস চালু করবো। পর্যটন খাতকে আরও সমৃদ্ধ করতে চট্টগ্রাম জেলা প্রশাসন বদ্ধপরিকর। ভ্রমণপ্রত্যাশীদের চাহিদা বাড়লে ভবিষ্যতে বাসের সংখ্যা বৃদ্ধি এবং এসি বাস যোগ করা হবে।’

পতেঙ্গা সমুদ্রসৈকত থেকে পর্যটক বাস সার্ভিস শুরু করা প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, ‘দেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত পাহাড়, নদী, সমুদ্র আর সবুজ বনাঞ্চলে সমৃদ্ধ চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা হিসেবে সুপরিচিত। এখানে অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সৈকতগুলোর মধ্যে অন্যতম। চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সমুদ্রসৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্রসৈকতে বিকেল এবং সূর্যাস্তের সময় অনেক পর্যটকের ঢল নামে। এছাড়া ফৌজদারহাটে অবস্থিত জেলা প্রশাসন কর্তৃক নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্য ডিসি পার্ক দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। চট্টগ্রামে পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডি সি পার্কে যাতায়াত নির্বিঘœ ও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সহযোগিতায় জেলা প্রশাসন ১০ জুন (আগামীকাল) থেকে নগরের টাইগার পাস-ডিসি পার্ক (ফৌজদারহাট)-পতেঙ্গা রুমে দুটি ডাবল ডেকার (একটি ছাদ খোলা) বাস চালুর উদ্যোগ গ্রহণ করেছে’।

১০ জুন চট্টগ্রাম সার্কিট হাউসে সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং দুপুর ১২টায় পতেঙ্গা সমুদ্রসৈকতে বাস চলাচল সার্ভিসের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

জেলা প্রশাসনের একটি প্রচারপত্রে হয়, পর্যটক বাস দুটি চট্টগ্রাম শহরের টাইগারপাস হতে যাত্রা শুরু করে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে এবং পুনরায় একই রুটে পতেঙ্গা সমুদ্র সৈকত হতে ডিসি পার্ক হয়ে টাইগারপাস ফিরবে।

সার্ভিসটির প্রতি শুক্রবারে থাকছে ৩টি ট্রিপ (সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টা), প্রতি শনিবারে থাকছে ৪টি ট্রিপ (সকাল ৯টা, সকাল ১০টা, বিকাল ৩টা ও বিকাল ৪টা) এবং রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন থাকছে ২টি ট্রিপ (বিকাল ৩টা ও বিকাল ৪টায়)। এগুলো চট্টগ্রামের টাইগারপাস থেকে পতেঙ্গার উদ্দেশে যাত্রা করবে।
পতেঙ্গা থেকে একই রুটে ফিরে আসবে শুক্রবার ৩টি ট্রিপ (দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টা), প্রতি শনিবার ৪টি ট্রিপ (দুপুর ১টা, দুপুর ২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টায়) এবং রোববার থেকে বৃহস্পতিবার ২টি ট্রিপ (সন্ধ্যা ৭টা, রাত ৮টা)।

পর্যটক বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্রসৈকত ৩০ টাকা, টাইগারপাস থেকে পতেঙ্গা সমুদ্রসৈকত ৭০ টাকা করে একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্রসৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে।