নারী দিবসে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সম্মাননা প্রদান

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কেক কাটছেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে রাজস্ব আদায়ে নারী সহকর্মীদের অবদানকে স্বীকৃতি প্রদানের জন্য কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের উদ্যোগে গতকাল  সকালে দপ্তরের ’আজিজা খানম অডিটোরিয়ামে’ আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

’রাজস্ব আহরণে নারীর ভূমিকা’ শীর্ষক এ আলোচনা সভায় মাঠ পর্যায়ে রাজস্ব আদায়ের মত ঝুঁকিপূর্ণ ও দায়িত্বশীল কাজে নারীদের অবদানের স্বীকৃতি স্বরূপ এ দপ্তরে কর্মরত আটজন নারী কর্মকর্তা/কর্মচারীদের সম্মাননা প্রদান করা হয়।

রাজস্ব আদায়ে বিশেষ অবাদানের জন্য যাদের সম্মাননা প্রদান করা হয় তারা হলেন- ফাতেমা খায়রুন নুর (উপ কমিশনার), অনুরূপা দেব (উপ কমিশনার), অনামিকা মিত্র (রাজস্ব কর্মকর্তা), রওনক জাহান (সহকারী রাজস্ব কর্মকর্তা), জিয়াসমিন আক্তার (সহকারী রাজস্ব কর্মকর্তা), অতসী দে (অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর), প্রিয়াংকা চৌধুরী (টেলিফোন অপারেটর) এবং তানজিনা জান্নাত আইভি (সিপাই)। অনুষ্ঠানে সকল নারী সহকর্মীদের ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।

আলোচনা সভায় রাজস্ব আহরণে নারীর ভূমিকা বিষয়ে একটি কি-নোট পেপার উপস্থাপন করেন উপ কমিশনার ফাতেমা খায়রুন নূর। তিনি বলেন এ দপ্তরের  ৩৭৩ জন কর্মকর্তা কর্মচারীর মধ্যে ৫৪ জন নারী। তারা পুরুষ সহকার্মীদের সাথে তাল মিলিয়ে ভ্যাট আদায়ে ব্যাপক অবদান রাখছেন। বর্তমান কমিশনারের নেতৃত্বে এ দপ্তরে একটি নারী-বান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে। এ দপ্তরের নারীদের বিশেষ অবদানের কারণেই রাজস্ব আদায়ে প্রতিবছরই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে।

সভাপতির বক্তব্যে কমিশনার বলেন- নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সব অগ্রগতি ও উন্নয়নে সমঅংশীদারিত্ব নিশ্চিত করেছে। সারাবিশ্বে আজ তাই নারীর প্রতি দৃষ্টিভঙ্গী বদলে গেছে। নারীদের কাজের মূল্যায়নের সাথে তাল মিলিয়ে নারীর স্বীকৃতিও বাড়ছে। রাজস্ব আদায়ের মত ঝুঁকিপূর্ণ কাজে পুরুষের পাশাপাশি নারীদের স্বতঃস্ফুর্ত ও সফল অংশগ্রহণ বরাবরের মতই অব্যাহত থাকুক তিনি এই প্রত্যাশা ব্যক্ত করেন। অনুষ্ঠানে দপ্তরের অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার, উপ কমিশনার, সহকারী কমিশনারসহ সকল পর্যায়ের নারী সহকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি।