দেশে করোনা শনাক্তের হার হাজার পার, মৃত্যু ৭

সুপ্রভাত ডেস্ক »

দেশে করোনায় রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে প্রতিদিন। বাড়ছে শনাক্তের হার আর মৃত্যুও। গত ২৪ ঘণ্টায়  ১ হাজার ১৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ সময়ে বেড়েছে মৃত্যু ও শনাক্তের হারও।

৯৯ দিন পর আজ শনাক্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গেল। চব্বিশ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪.৬৮%।

গত ২৪ ঘণ্টায় মারা গেছে সাত জন। সাতজনের মধ্যে পাঁচজন পুরুষ, দুজন নারী। তাঁদের মধ্যে চারজন চট্টগ্রাম বিভাগের। ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। আগের দিন করোনায় তিনজনের মৃত্যু হয়েছে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে। গত ডিসেম্বরের প্রথম কয়েক সপ্তাহ শনাক্ত ১ শতাংশের ঘরেই ছিল। কিছুদিন ধরে সংক্রমণে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

এর আগে গত বছরের ২৯ সেপ্টেম্বর করোনা শনাক্তের সংখ্যা হাজারের বেশি ছিল। ওই দিন ১ হাজার ১৭৮ জনের আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৮৯ হাজার ৯৪৭।

সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৭ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫০ হাজার ৩৬৪ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৯৬ জন সুস্থ হয়েছেন।

স্বাস্থ্য বিভাগের হিসেবে দেশে ৭ কোটি ৬২ লাখ ৭৫ হাজার ৩৬৮ জন প্রথম ডোজ টিকা নিয়েছেন আর দুই ডোজ নেয়া হয়েছে মোট ৫ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৩৪৯ জনের।

এছাড়া বুস্টার ডোজ নিয়েছেন আরও ২ লাখ ৬২ হাজার ৪৭ জন।