দেশে আরো ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত শনাক্ত ২৫৯৫

সুপ্রভাত ডেস্ক :

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৭ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মোট তিন হাজার ৬৯৪ জন প্রাণ হারালেন। একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন আরো দুই হাজার ৫৯৫ জন। এ নিয়ে দেশে শনাক্তকৃত করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো দুই লাখ ৭৯ হাজার ১৪৪ জন।

আজ সোমবার (১৭ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশের ৮৭টি আরটি-পিসিআর ল্যাবের তথ্য তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫২৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৪ হাজার ১৮৯টি।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬৪১ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৬০ হাজার ৫৯১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৭২ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩২ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৭ জনের মধ্যে ২৮ জন পুরুষ এবং ৯ জন নারী। এ পর্যন্ত মৃত তিন হাজার ৬৯৪ জনের মধ্যে দুই হাজার ৯১৮ জন পুরুষ যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৯৯ শতাংশ এবং নারী মারা গেছেন ৭৭৬ জন, যা শতাংশের হিসাবে ২১ দশমিক ০১ শতাংশ।

করোনায় গেল ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন, ৪১ থেকে ৫০ বছরের আটজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী আটজন, ষাটোর্ধ্ব বয়সী রয়েছেন ১৮ জন।

বিভাগ ভিত্তিক বিশ্লেষণে বলা হয়েছে, মৃতদের মধ্যে ঢাকার বাসিন্দা ২০ জন, খুলনার ছয়জন, চট্টগ্রামের চারজন, রাজশাহী এবং রংপুরে তিনজন করে এবং বরিশাল বিভাগের একজন রয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। ওই মাসের ১৮ তারিখে কভিড-১৯-এ প্রথম কোনো রোগীর মৃত্যু হয়। এরপর প্রায় পাঁচ মাস অতিবাহিত হতে চললেও সংক্রমণ ও মৃত্যু এখনো সেভাবে কমছে না।