‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক গড়তে হবে’

সেভ দ্য চিলড্রেনের সহায়তায় পরিচালিত ইপসার নগর ঝুঁিক হ্রাস প্রকল্প ‘প্রয়াস-২’ এর কার্যক্রম পরিদর্শন করেছেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক।
গতকাল রোববার বেলা ১১টায় নগরীর ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ডে ইপসা প্রয়াস-২’র নানা কার্যক্রম পরিদর্শন করেন তিনি।
এ সময় তার সাথে উপস্থিত ছিলেন ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোবারক আলী, চট্টগ্রাম সিটি করপেরেশনের বন ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মাইনুল হোসেন আলী চৌধুরী, ইপসা প্রয়াস-২ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার, প্রকল্প কর্মকর্তা আতাউল হাকিম, মনিটরিং অ্যান্ড এভালুয়েশন অফিসার সৈয়দ মোহন উদ্দিন প্রমুখ।
বেলা ১১টায় ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও আরবান কমিউনিটি ভলান্টিয়ারদের সাথে বৈঠকের মাধ্যমে পরিদর্শন কার্যক্রম শুরু করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক।
এ সময় তিনি বলেন, কোনোরকম আর্থিক প্রণোদনা ব্যতীত কমিউনিটির মানুষদের জন্য নগর স্বেচ্ছাসেবকদের ভূমিকা এবং তাদের সংগঠিত করার জন্য ইপসার কার্যক্রম প্রশংসনীয়।
সরকারের ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় কর্তৃক প্রণীত এসওডি অনুযায়ী দুর্যোগ মোকাবেলায় এবং দুর্যোগ ঝুঁকিহ্রাসে নগরীর সকল ওয়ার্ডেই কাউন্সিলর কার্যালয়ের এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সমন্বয়ে প্রশিক্ষিত নগর স্বেচ্ছাসেবক দল গড়ে তোলার কথা বলা হয়েছে। যদিও এখনো পর্যন্ত অনেক ওয়ার্ডেই নগর স্বেচ্ছাসেবক দল গড়ে উঠেনি।
নগর স্বেচ্ছাসেবকদের সাথে বৈঠকের পর তিনি নগরীর আমিন কলোনিতে অবস্থিত ইপসা প্রয়াস-২ কর্তৃক পরিচালিত রিসোর্স সেন্টারে নারীদলের সাথে বৈঠক করেন। এছাড়া তিনি ৭ নম্বর ওয়ার্ডে ইপসা কর্তৃক স্থাপিত কয়েকটি হাত ধোয়ার কর্নার এবং রৌফাবাদে শীতলঝর্ণা ব্রিজও পরিদর্শন করেন। বিজ্ঞপ্তি