ডা. মোমিনুল হক চৌধুরী আর নেই

চট্টগ্রামের প্রখ্যাত শিশুরোগ বিশেষজ্ঞ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা ডা. মোমিনুল হক চৌধুরী গতকাল (বুধবার) দিবাগত রাত একটায় নগরীর এভারকেয়ার হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। তদানীন্তন পাকিস্তান আর্মি মেডিকেল কোরের সদস্য ক্যাপ্টেন মোমিনুল হক চৌধুরী পাকিস্তানের উভয় প্রদেশের সেনানিবাসগুলোতে একজন দক্ষ সেনা চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজের প্রথম বাঙালি মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে লন্ডনে উচ্চ শিক্ষা গ্রহণ করে সেখানেই রেজিস্ট্রার ও আবাসিক মেডিকেল অফিসার হিসেবে ৯ বছর দায়িত্ব পালন করেন।

ডা. মোমিনুল হক ব্যক্তি জীবনে একজন সৎ ও জনদরদী চিকিৎসক হিসেবে খ্যাতি লাভ করেন। তিনি মৃত্যুকালে ২ পুত্র ও ৩ কন্যা সন্তান রেখে গেছেন। মরহুমের বড় ছেলে প্রকৌশলী মোহাম্মাদ  নাসির চৌধুরী এবং ছোট ছেলে বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী (বহুল আলোচিত সাবেক ম্যাজিস্ট্রেট)।

ডা. মোমিনুল হক চৌধুরীর নামাজে জানাজা জামায়াতুল ফালাহ জাতীয় মসজিদে সকাল দশটায় অনুষ্ঠিত হয়। পরে রাউজানের হলদিয়া ইয়াসিন নগর গ্রামে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।