জামালখানে এবার বসছে বঙ্গবন্ধুর টাইলস ম্যুরাল

১৭ টি প্যানেলে চলছে ফিটিংসের কাজ

হুমাইরা তাজরিন »

নগরীর কাজির দেউড়ি মোড়ে বিএনপির তারুণ্যের সমাবেশের দিন জামালখানে ভাঙচুর হওয়া বঙ্গবন্ধুর ছবি সম্বলিত গ্লাস ম্যুরাল স্থলে হচ্ছে টাইলস ম্যুরাল।

চলতি বছরের ১৪ জুন নগরীর কাজির দেউড়িতে অনুষ্ঠিত বিএনপির তারুণ্যের সমাবেশের পর ছাত্রদল এবং যুবদলের একটি মিছিল থেকে ছড়িয়ে পড়া সংঘর্ষের কারণে জামালখানে থাকা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ছবি সম্বলিত গ্লাস ম্যুরাল ভাঙচুর হয়। এবার সেই ভাঙচুর হওয়া গ্লাস ম্যুরালের স্থলে বসছে দীর্ঘস্থায়ী টাইলস ম্যুরাল। প্রায় ১৭টি প্যানেলে ম্যুরালগুলো ফিটিংসের কাজ চলছে। যেখানে ভাঙচুর হওয়া গ্লাস ম্যুরালের মতো অধিক ছবি সংযোজিত না হলেও বঙ্গবন্ধুর জীবনকালের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো থাকছে। প্রতিটি প্যানেলে ছবির সাথে সাদা টাইলসে কালো রঙের বর্ণে ক্যাপশন লেখা থাকবে। গ্লাস ম্যুরালের চেয়ে কয়েকগুণ বেশি বাজেটে নির্মিত হচ্ছে এগুলো। কাজটি সম্পন্ন হতে সময় লাগবে আরো প্রায় ১০ দিনের মতো।

টাইলস ম্যুরালগুলো দীর্ঘ ৪ মাস ধরে তৈরি করছেন শিল্পী শ্রীকান্ত আচার্য্য। যিনি এর আগেও জামালখানে বাংলার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে ধারাবাহিক টাইলস ম্যুরাল ও ভাঙচুর হওয়া গ্লাস ম্যুরালের শিল্পী।

শিল্পী শ্রীকান্ত আচার্য্য বলেন, ‘এখন আগের মতো ছবিগুলো কোলাজ হবে না। প্রতিটি প্যানেলে একটি করে ছবি থাকবে। বঙ্গবন্ধুর জীবনের বহু গুরুত্বপূর্ণ ঘটনা থাকলেও আমাদের পর্যাপ্ত জায়গা এখানে না থাকায় কিছু বিশেষ বিশেষ ঘটনাকে নির্বাচন করে প্রায় ১৭টি প্যানেলে এটি করছি। প্রতিটি প্যানেলের ইতিহাসটাও লেখা থাকবে।’