জঙ্গল সলিমপুর নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে হবে বৈঠক

সুপ্রভাত ডেস্ক »

সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে সরকারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের উচ্চপর্যায়ের এক সভা অনুষ্ঠিত হবে। সভায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।
১২ সেপ্টেম্বর এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডা. মোহাম্মদ মহিবুল হাসান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয় বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসকের কার্যালয় সূত্র। খবর বাংলানিউজের।
চিঠিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সরকারের উচ্চ পর্যায়ের এই সভায় জননিরাপত্তা বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার, বিদ্যুৎ, ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিব, সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ, র‌্যাব, আনসার ও গ্রাম রক্ষা বাহিনীর প্রধান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।
এছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম. রেজাউল করিম ও সিডিএ চেয়ারম্যানকেও সভায় আমন্ত্রণ জানানো হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। সলিমপুরে চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক উদ্ধার অবৈধভাবে দখল প্রায় ৩১০০ একর জমি, এলাকার পরিবেশ, প্রতিবেশের ভারসাম্য ও পাহাড়ের জীববৈচিত্র্য রক্ষার্থে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হবে।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, জঙ্গল সলিমপুরের উদ্ধার হওয়া ৩১০০ একর খাস জমির বিষয়টি সরকারের নজরে এসেছে। সেজন্যই পাহাড় ও বন রক্ষা করে পরিবেশ ও প্রতিবেশের ভারসাম্য আনয়ন এবং জীববৈচিত্র্য রক্ষার্থে পুনরায় কীভাবে জঙ্গল সলিমপুর এলাকাকে সবুজায়নের মাধ্যমে সরকারের পরিকল্পনা বাস্তবায়ন করা যায় তা আলোচনায় ১২ সেপ্টেম্বর সরকারের উচ্চপর্যায়ের একটি বৈঠক হতে যাচ্ছে। এ মাস্টার প্ল্যানের মাধ্যমে জঙ্গল সলিমপুর এলাকার অন্ধকার যুগের অবসান ঘটবে।
তিনি আরও বলেন, বেহাত হওয়া খাস জমি ভূমিদস্যুরা সাধারণ মানুষের কাছে প্লট অনুযায়ী দখলস্বত্ব বিক্রয় করে কোটি কোটি টাকা লুটপাট করেছে। তাদের বিরুদ্ধে ইতোমধ্যে বেশ কয়েকটি মামলা হয়েছে এবং কয়েকজন কারাগারেও আছেন।