চবি’র ভর্তি পরীক্ষা দেওয়া যাবে রাজশাহীতে

চবি প্রতিনিধি »
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম, ঢাকার পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও অনুষ্ঠিত হবে। ওই কেন্দ্রে প্রতি ইউনিটে ১৫ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবেন।
গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পরিচালনার কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়।
উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে এই সভা হয়। সভা শেষে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হেলাল উদ্দিন নিজামী, সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ ও জীববিজ্ঞান অনুষদের ডিন মো. তৌহিদ হোসেন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেন।
এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বাইরে কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় ওই সিদ্ধান্ত হয়। এবারই প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঢাকা ও রাজশাহীতে নেওয়া হবে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে হবে। এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে এবার পরীক্ষা হবে।
আবেদন করতে প্রতি শিক্ষার্থীকে ইউনিটপ্রতি দিতে হবে এক হাজার টাকা। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট মিলিয়ে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটায় ৭৩৭টি।
সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ ও জীববিজ্ঞান অনুষদের ডিন মো. তৌহিদ হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে চারটি ইউনিটের পরীক্ষা হবে। তবে দুটি উপ-ইউনিটের পরীক্ষা হবে কেবল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২৫ হাজার ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। এ ক্ষেত্রে যারা ওই দুই কেন্দ্রের জন্য আগে আবেদন করবেন, তাদের সুযোগ দেওয়া হবে।