চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসিতে পাশের হার ৮৯.৩৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৩৭২০ জন

নিজস্ব প্রতিবেদক »

প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাশের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ। গতবছর অটোপাশে সবাই পাশ করলেও এর আগের বছর (২০১৯ সালে) পাশের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭২০ জন শিক্ষার্থী এবং গতবছর অটোপাশে এই সংখ্যা ছিল ১২ হাজার ১৪৩ জন।

আজকের প্রকাশিত ফলাফলে দেখা যায়, বোর্ডের আওতাধীন ২৬৭টি কলেজের ১ লাখ ১ হাজার ২৫১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮৯ হাজার ৬২ জন। এরমধ্যে বিজ্ঞানে পাশের হার ৯২ দশমিক ২০ শতাংশ, মানবিকে ৮৮ দশমিক ৭৬ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৮ দশমিক ৫৮ শতাংশ। ১৩ হাজার ৭২০ জিপিএ-৫ এর মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা পেয়েছে ৯ হাজার ৭০৭টি, মানবিকের শিক্ষার্থীরা ১ হাজার ৩৩৮টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ২ হাজার ৬৭৫টি।

উলাফল বিশ্লেষণে দেখা যায়, বোর্ডের আওতাধীন ২৬৭টি কলেজের মধ্যে ১৬টি কলেজে শতভাগ পাশ করেছে এবং জিপিএ-৫ এর প্রাপ্তির ভিত্তিতে সবার শীর্ষে রয়েছে হাজী মুহম্মদ মহসিন কলেজ। এই কলেজের ১ হাজার ৭১৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৮৫ জন।

উল্লেখ্য, গত বছর অটোপাশের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হলেও এবার তিনটি নৈর্বাচনিক বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হয়েছে। সীমিত সিলেবাসের এই পরীক্ষা গত ২ ডিসেম্বও শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়েছিল।