চট্টগ্রাম থেকে ট্রেনে পণ্য পরিবহন বন্ধ

‘মাইলেজ’ জটিলতা

সুপ্রভাত ডেস্ক »

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে ৮ ঘণ্টার বেশি কাজ করছেন না রেলওয়ে রানিং স্টাফরা। এর ফলে বিপাকে পড়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। রোববার (২৩ জুলাই) থেকে চট্টগ্রাম থেকে সারা দেশে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। চালক সংকটের কারণে এর আগে নাজিরহাট ও দোহাজারী রুটে ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করে রেলওয়ে।

সংশ্লিষ্টরা বলছেন, চালকের সংকটের কারণে অনেক দিন ধরে ট্রেনে করে পণ্য পরিবহন পরিচালনা করতে হিমশিম খেতে হচ্ছে। এর মধ্যে চালকদের বাড়তি কাজ না করার সিদ্ধান্তে নতুন করে জটিলতার সৃষ্টি হয়েছে। এ আন্দোলন বেশিদিন স্থায়ী থাকলে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে। রেলওয়ের রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সভাপতি রফিক চৌধুরী বলেন, মাইলেজ ভাতা ১৮৬২ সাল থেকে দেওয়া হচ্ছে। মাইলেজ ভাতা না দিলে লোকোমাস্টাররা (চালক) কেন বাড়তি কাজ করবেন? তাঁরা এখন থেকে ৮ ঘণ্টা ডিউটি করবেন। রানিং স্টাফরা দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বেসিকের হিসাবে বাড়তি অর্থ পেতেন। এ ছাড়া অবসরের পর বেসিকের সঙ্গে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো।

চলাচল করছে না লোকাল ট্রেনও
চালক না থাকায় চট্টগ্রাম স্টেশন থেকে নাজিরহাট ও দোহাজারীগামী লোকাল ট্রেনগুলোও চালাতে পারছে না রেলওয়ে কর্তৃপক্ষ। এই দুটি রুটে প্রতিদিন দুই জোড়া করে মোট চার জোড়া ট্রেন চলাচল করে। রোববার থেকে ট্রেন চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, চালক সংকটের কারণে পণ্যবাহী ট্রেন চলাচল কার্যত বন্ধ হয়ে আছে। চললেও অনেক স্টেশনে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকছে। লোকাল ট্রেনও চলাচল বন্ধ রাখা হয়েছে। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।