চট্টগ্রামে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা রয়েছে

মেয়রকে জাপানি রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্পগুলোতে জাপান সরকার জাইকার মাধ্যমে সহযোগিতা অব্যাহত রাখবে।
তিনি গতকাল চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সাক্ষাতকালে এ কথা বলেন।
সিটি করপোরেশনের অস্থায়ী ভবনে মেয়র দপ্তরে এ সাক্ষাতে জাপানের রাষ্ট্রদূত আরও বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। আগামী ৫ বছরের মধ্যে গৃহিত প্রকল্পগুলো বাস্তবায়িত হলে উন্নয়নের নতুন ধাপে নিয়ে যাবে বাংলাদেশকে। চট্টগ্রামকে ঘিরে বাংলাদেশের যে উন্নয়ন হচ্ছে অদূর ভবিষ্যতে চট্টগ্রাম হবে দক্ষিণ পূর্ব এশিয়ার অর্থনৈতিক উন্নয়নের হাব। এখানে পর্র্যটন শিল্পেরও অপার সম্ভাবনা রয়েছে।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাপান বিশ্বের আধুনিক প্রযুক্তি অর্থনৈতিক সমৃদ্ধ দেশ। জাপানের মতো ঘনিষ্ঠ বন্ধু সর্বদা বাংলাদেশের সাথে থাকলে বাংলাদেশের উন্নয়ন যাত্রার গতি আরো ত্বরান্বিত হবে। চসিক সড়ক উন্নয়ন, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনাসহ অনেক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। তিনি আরো জানান, চট্টগ্রাম পৃথিবীর অন্যতম প্রধান প্রাকৃতিক সমুদ্র বন্দর এবং এই বন্দরনগরী রাষ্ট্রের অর্থনৈতিক হৃদপিণ্ড। চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ, বে-টার্মিনাল নির্মাণ, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, কর্ণফুলী তলদেশ দিয়ে ট্যানেল নির্মাণ বাস্তবায়নের পথে। তাই চট্টগ্রামের গুরুত্বও বহুমাত্রিক। বিশ্বের সকল প্রান্তে চট্টগ্রাম অপার সম্ভাবনাময় উর্বর অর্থনৈতিক শক্তি হিসেবে সমাদৃত।
তিনি বলেন, চট্টগ্রামে জাইকার সহযোগিতায় একাধিক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সেবামূলক অনেক কাজ করে যাচ্ছে। জাইকার অর্থায়নে অত্যাধুনিক ও প্রযুক্তিগত পদ্ধতিতে কনজারভেন্সি সেন্টার স্থাপনের ফলে দূষণমুক্ত ও পরিবেশবান্ধব হবার নতুন সম্ভাবনা দ্বার উন্মোচিত হবে। মেয়র কাট্টলীর সাগর পাড়ে চসিকের এমিউজমেন্ট পার্ক ও ঠান্ডাছড়িতে রিভোকেশনাল জোন, রেল ক্রসিং ওভার পাস নির্মাণ, ট্রাফিক ব্যবস্থাপনা আধুনিকায়ন, কর্ণফুলী নদীর পাড়ে চর বাকলিয়ায় পর্যটন কেন্দ্র এবং শাহ আমানত ব্রিজ থেকে বারিক বিল্ডিং পর্যন্ত রাস্তা নির্মাণ করার পরিকল্পনা আছে বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং জাপানের ব্যবসায়ীরা চাইলে সেখানে বিনিয়োগ করতে পারেন বলে জানান।
এসময় উপস্থিত ছিলেন জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ হায়াকাওয়া ইউহো, ইতো ডিসওকি, চসিক সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু ছালেহ, মনিরুল হুদা, কামরুল ইসলাম, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর প্রমুখ। বিজ্ঞপ্তি