চট্টগ্রামে আয়কর সেবা কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক »

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল চট্টগ্রামে আয়কর সেবা মাস কার্যক্রম শুরু হয়েছে। হয়েছে । এতে ই-টিআইএন নিবন্ধন, রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকারপত্র প্রদান, আয়কর রিটার্ন ফরম, চালান ও সিটিজেন চার্টার সরবরাহ, আয়কর সম্পর্কিত পরামর্শ ও তথ্য প্রদান করা হচ্ছে।

সকাল ১০টায় আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার কর অঞ্চল ৪ কার্যালয়ে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মাসব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রামের কর কমিশনাররা। অনুষ্ঠানে কর কমিশনার (অঞ্চল ১) সৈয়দ মো. আবু দাউদ, কর কমিশনার (অঞ্চল ২)  এ কে এম হাসানুজ্জামান, কর কমিশনার (অঞ্চল ৪) এসএম ফজলুল হক, কর কমিশনার (কর আপীলাত অঞ্চল) মঞ্জুমান আরা বেগম ও কর কমিশনার (অঞ্চল ৩) মো. মাহমুদুর রহমান বক্তব্য রাখেন।

কর কমিশনার (অঞ্চল ১) সৈয়দ মো. আবু দাউদ বলেন, এটি কর বিভাগকে ব্রান্ডিং করার মাস। আমাদের সহকর্মীরা ঘুমস্ত সস্তানকে রেখে অফিসে আসেন আবার বাচ্চা যখন ঘুমিয়ে পড়ে তখন বাসায় ফেরেন। তাদের ভুল হলে করদাতারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। একই সঙ্গে সহকর্মীদের প্রতি সম্মানিত করদাতাদের হাসিমুখে সেবা দেওয়ার আহ্বান জানাই। শ্রদ্ধাবোধ ও স্বচ্ছতার সঙ্গে রিটার্ন গ্রহণ করবেন।

কর কমিশনার এসএম ফজলুল হক বলেন, কর বিভাগের প্রধান লক্ষ্য ভাবমূর্তি। ভাবমূর্তি হচ্ছে মানুষ যা ভাবে। আমরা চাই করদাতারা রিটার্ন দিয়ে ফেরার সময় যেন ভাবে, কর বিভাগ আমার বিভাগ। শূন্য রিটার্ন দিলেও উৎসাহিত করতে হবে। মেলার কারণে জনসাধারণের মধ্যে কর সচেতনতা  বেড়েছে।  উপ কর কমিশনার মো. ফারজানুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।

করোনার প্রভাবে গত দুই বছর আয়কর মেলার আয়োজন হয়নি। এবারও হচ্ছে না। তবে মেলার আদলে অন্যান্য স্থানের মত নগরীসহ বৃহত্তর চট্টগ্রামে মাসব্যাপী আয়কর সেবা কার্যক্রম চলবে। শেষ দিন ৩০ নভেম্বর আয়কর দিবস উপলক্ষে সর্বোচ্চ করদাতাদের দেয়া হবে সম্মাননা ও সংবর্ধনা।