চট্টগ্রামসহ দেশের সব মহানগরীতে ১১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের জন্য হাফভাড়া

সুপ্রভাত ডেস্ক »

ঢাকা-চট্টগ্রামের মতো দেশের অন্য মেট্রোপলিটন ও জেলা শহরে ‘সিটি সার্ভিস’ থাকলে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হবে।

আগামী ১১ ডিসেম্বর থেকে চট্টগ্রাম মহানগরসহ দেশের সব মহানগরীতে সিটি সার্ভিসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করা হবে।

রোববার (৫ ডিসেম্বর) সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ।

এর আগে গত ৩০ নভেম্বর শুধুমাত্র রাজধানী ঢাকায় শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়ার সুবিধার ঘোষণা দিয়েছিলেন পরিবহন মালিকদের এই নেতা।

রোববারের সংবাদ সম্মেলনে এনায়েত উল্লাহ বলেন, “হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করছিলো। তাদের দাবির প্রতি সম্মান জানিয়ে আগামী ১১ ডিসেম্বর থেকে চট্টগ্রাম শহরে সিটি সার্ভিসে হাফ ভাড়া কার্যকরের সিন্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি দেশের যেসব মেট্রোপলিটন শহরে সিটি সার্ভিস আছে সেখানেও একই সময় থেকে হাফ ভাড়া কার্যকর হবে।”

এ ক্ষেত্রে কিছু শর্তের কথাও জানান খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, “সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফভাড়া কার্যকর হবে। সরকারি, সাপ্তাহিক ছুটি ও শিক্ষার্থীদের মৌসুমী ছুটির সময় হাফভাড়া কার্যকর হবে না। হাফভাড়া শুধুমাত্র চট্টগ্রাম মহানগরের মধ্যে সীমাবদ্ধ থাকবে। আমরা ছাত্র-ছাত্রীদের দাবির প্রতি সম্মান প্রদর্শন করে হাফ ভাড়া চালুর বিষয়ে সিদ্ধান্ত দিলাম। আশা করি শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাবেন।”

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহ সভাপতি কফিল উদ্দিন আহমদ, যুগ্ন সম্পাদক নিয়াজ মোর্শেদ এলিট, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি খোরশেদ আলম, মহাসচিব গোলাম রসুল বাবুল, মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেনসহ বিভিন্ন পরিবহন মালিক সংগঠনের নেতৃবৃন্দ।

গত কয়েকদিন ধরে সারা দেশে হাফ ভাড়া নিশ্চিত করা, নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।