গীতিকার সৈয়দ মহিউদ্দিন আর নেই

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রামের অসংখ্য লোকপ্রিয় আঞ্চলিক গানের স্রষ্টা, গীতিকার সৈয়দ মহিউদ্দিন মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম নগরীর মির্জাপুল এলাকার বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে সৈয়দ মহিউদ্দিনের বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি অবিবাহিত ছিলেন।

জানা গেছে, গত আট বছর ধরে তিনি শয্যাশায়ী ছিলেন। গত ১২ মার্চ তিনি তৃতীয় দফা স্ট্রোক করে বাকশক্তি পুরোপুরি হারিয়ে ফেলেন। এরপর তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার উন্নতি না হওয়ায় সপ্তাহখানেক আগে তাকে হাসপাতাল থেকে রিলিজ দেওয়া হয়। রোববার সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

রোববার দুপুরে সৈয়দ মহিউদ্দিনকে শেষবারের মতো চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে নেওয়া হয়। সেখানে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা নিবেদনের পর বিকেল ৪টার দিকে তাকে নিজ গ্রাম ফটিকছড়ি উপজেলার সুয়াবিলে নিয়ে যাওয়া হয়। সেখানেই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

মহি আল ভান্ডারী নামে সমধিক পরিচিত সৈয়দ মহিউদ্দিন চট্টগ্রামের আঞ্চলিক গানের পাশাপাশি আধুনিক ও মাইজভান্ডারী গানও রচনা করেন। শৈশবেই সঙ্গীত চর্চা শুরু করে মহিউদ্দিন পরবর্তী সময়ে শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নিয়েছিলেন। তিনি বেতারের তালিকাভুক্ত শিল্পী ছিলেন। বেশ কিছুদিন সাংবাদিকতাও করেছেন তিনি।