গায়ে চাদর-মুখে মাস্ক লাগিয়ে চসিকের ট্রাকে আগুন

স্বেচ্ছাসেবক দলের কর্মী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক »

অবরোধ ‘সফল’ করতে এক রাজনৈতিক সহকর্মীর কথায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ট্রাকে আগুন লাগায় স্বেচ্ছাসেবক দলের কর্মী মো. সেলিম ওরফে জসীম (৩২)। গায়ে চাদর জড়িয়ে ও মুখে মাস্ক লাগিয়ে আগুন লাগার দৃশ্য ধরা পড়ে ঘটনাস্থলের একটি ক্লোজ সার্কিট ক্যামেরায়। ক্যামেরার ফুটেজ দেখে ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় অপরাধীকে শনাক্ত করে তাকে নগরীর মেহেদীবাগ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল শুক্রবার নগর গোয়েন্দা পুলিশের পশ্চিম জোনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির উপ-কমিশনার আলী হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘৩ ডিসেম্বর রাতে নগরীর ডবলমুরিং থানা এলাকায় একটি মোটর সাইকেলে করে গিয়ে দুইজন আরোহী রাস্তার পাশে রাখা সিটি করপোরেশনের ট্রাকটিতে আগুন লাগায়। আগুন লাগানো ব্যক্তি নিজেকে আড়াল করতে গায়ে চাদর জড়িয়ে ও মুখে মাস্ক লাগিয়েছিলেন। এলাকার আশপাশের বিভিন্ন স্থানের সিসি ক্যামেরার ফুটেজ দেখে ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় জসীমকে শনাক্ত করা হয়। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) গোপন তথ্যের ভিত্তিতে মেহেদীবাগ এলাকা থেকে জসীমকে গ্রেফতার করা হয়। তবে তাকে যে যুবক মোটর সাইকেল করে ঘটনাস্থলে নিয়ে গিয়েছিল সেই যুবককে এখনও খোঁজা হচ্ছে।

আসামির স্বীকারোক্তি প্রসঙ্গে তিনি বলেন, ‘নগরীর পাহাড়তলী ঝর্ণাপাড়া এলাকার বাসিন্দা জসীম নিজেকে বিএনপির সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক দলের সক্রিয় কর্মী দাবি করে বলেছেন অবরোধ ‘সফল’ করতে তার এক রাজনৈতিক সহকর্মীর কথায় তিনি ট্রাকে আগুন দিয়েছেন। সামনে জসীমের এলাকার স্বেচ্ছাসেবক দলের ওয়ার্ড কমিটি গঠন করা হবে। সেখানে পদ পেতে এ ধরনের নাশকতা করেছেন বলে ধারণা করা হচ্ছে। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়ও তার বিরুদ্ধে পাহাড়তলী ও হালিশহর থানায় দুইটি নাশকতার মামলা হয়েছিল।
এদিকে গ্রেফতার জসীম সাংবাদিকদের জানান, যে যুবকের সঙ্গে তিনি আগুন লাগাতে গিয়েছিলেন, তার বিস্তারিত পরিচয় তিনি জানেন না। বিভিন্ন সময়ে রাজনৈতিক কর্মসূচিতে গিয়ে তার সঙ্গে পরিচয় হয়। ঘটনার দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ওই যুবক তাকে ফোন করে অবরোধ কর্মসূচি সফল করতে আগুন দেয়ার কথা জানান। তার কথায় রাজী হয়ে তিনি আগুন দিতে গিয়েছিলেন। কাজ শেষে চলে আসার সময় ওই যুবক তাকে হাত খরচের জন্য ৫০০ টাকা দিয়েছিলেন।

তার রাজনৈতিক সম্পৃক্ততা নিয়ে জানতে চাইলে তিনি জানান, ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ডের স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণার কার্যক্রম স্থগিত রয়েছে। সামনে সে কমিটি ঘোষণা করা হবে। তিনি ওই কমিটিতে একজন পদ প্রত্যাশী।