কোয়ান্টাম ফাউন্ডেশনের জরুরি মেডিক্যাল সেবা প্রশিক্ষণ

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ও আর নিজাম রোড আবাসিক এলাকার চট্টগ্রাম কার্যালয়ে গতকাল সোমবার দুটো প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সদস্যদের নিয়ে আয়োজিত এ কর্মশালায় দুপুর ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রশিক্ষণার্থীদের রোগীকে অক্সিজেন দেয়া, নেবুলাইজ করা, প্রেসার মাপা, অক্সিজেন সেচুরেশন পরিমাপ করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জরুরি মেডিক্যাল সেবার প্রশিক্ষণ দেয়া হয়।
প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন জোবেদা খাতুন ফেন্সি, সিনিয়র নার্স, ডায়াবেটিক হাসপাতাল। প্রশিক্ষণার্থীরা বলেন ‘এ সেবাগুলো জানা থাকায় অনেক মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে পারব। কারণ এগুলো যখন দরকার হয় তখন পাশে কেউ না থাকলে বিপদ হতে পারে’। এরপর বিকেলে অনুষ্ঠিত হয় মূর্দা গোসল কাফন দাফন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। এ কর্মশালায় ২৮ জন পুরুষ ও ২০ জন নারী প্রশিক্ষণার্থীকে একজন মাইয়্যেতকে যথাযোগ্য মর্যাদায় গোসল করানো, কাফন পরানো ও কবরস্থ করানোর প্রশিক্ষণ দেয়া হয়।
প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন সৈয়দ মুস্তাফা মুনিরুদ্দিন, ইসলামী চিন্তাবিদ , চট্টগ্রাম সেন্টার। এতে প্রধান অতিথি ছিলেন মাওলানা মোহাম্মদ সালীমুল্লাহ হাবিবী, খতিব, ওআর নিজাম আবাসিক এলাকা জামে মসজিদ ও শিক্ষক, মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম।
সেন্টার ইনচার্জ এস এম সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে এ প্রোগ্রামে প্রশিক্ষণার্থী ফাহমিদা আক্তার বলেন, ‘এ প্রশিক্ষণের মধ্য দিয়ে অনেক অজানা বিষয় যেমন শিখলাম, তেমনি আত্মবিশ^াসও বেড়েছে’।
প্রধান অতিথি তার বক্তব্যে কোয়ান্টামের সেবা কার্যক্রমের বিস্তৃতির সাফল্য কামনা করেন। সভাপতির বক্তব্য রাখেন এস এম সাজ্জাদ হোসেন। উল্লেখ্য কোয়ান্টামের স্বেচ্ছাসেবক টিম গড়ে উঠেছে শিক্ষার্থী, শিক্ষক, ব্যবসায়ী, চাকরীজীবী, ইঞ্জিনিয়ার, আইনজীবীসহ নানা পেশার ও বয়সের মানুষের সমন্বয়ে।
কোয়ান্টামের স্বেচ্ছা দাফন সেবা শুরু হয় ২০০৪ সালে রাজশাহীতে বেওয়ারিশ লাশ দাফন কার্যক্রমের মধ্য দিয়ে। এখন তা বিস্তৃতি লাভ করেছে সারাদেশে। বিজ্ঞপ্তি