কর্ণফুলী ড্রাই ডক স্পেশাল ইকোনমিক জোনের যাত্রা শুরু

সংবাদদাতা, আনোয়ারা »

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধু শিল্প নগরসহ দেশের ৯টি অর্থনৈতিক অঞ্চলের ৫০টি শিল্পকারখানা ও অবকাঠামোর উদ্বোধনের অংশ হিসেবে কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোনের উদ্বোধন করা হয়েছে।
গতকাল রোববার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জোনের উদ্বোধন করেন। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এ অনুষ্ঠানের আয়োজন করে।
এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কর্ণফুলী ড্রাই ডক স্পেশাল ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবদুর রশিদ, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ আবদুল্লাহ আল মুমিনসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা এবং ইউপি চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
জানা যায়, ১২শ’ কোটি টাকা ব্যয়ে কর্ণফুলী নদীর দক্ষিণে বাদলপুরা ও শাহ মীরপুর মৌজায় ড্রাইডকটি নির্মাণ হচ্ছে। যার নির্মাণ ব্যয়ে বিশ্বব্যাংক ৮শ’ কোটি টাকা সহজ শর্তে ঋণ প্রদান করছে। বেজার কাছ থেকে বরাদ্দ পাওয়া জমিতে এটি প্রতিষ্ঠা করছে দেশের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স। ড্রাইডকটি লম্বায় ২৮৫ মিটার এবং প্রস্থে ৫৬ মিটার। এর ড্রাফট হবে ১৪ মিটার। ওই ড্রাইডকে ১ লাখ টন ওজনের জাহাজ নির্মাণ ও মেরামত করা সম্ভব হবে।
এছাড়া কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারায় ‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন’ এর অধীন দুটি জেটির নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। জেটিতে আমদানি পণ্যবাহী জাহাজ ভিড়তে শুরু করেছে এবং নিয়মিত চলছে লোড-আনলোড কার্যক্রম, যা চট্টগ্রাম বন্দরের পণ্যবাহী জাহাজের জট কমানো তথা উৎপাদনশীলতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করছে। বিশেষ করে বহির্নোঙরে জাহাজের অপেক্ষার সময় হ্রাস পাওয়ায় বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে। চালু হওয়া এই জেটিতে ১৭০ মিটার লম্বা দুটি জাহাজ একসঙ্গে ভিড়তে পারে এবং ১০ থেকে ১২টি জাহাজ একসঙ্গে পণ্য খালাস করতে পারে। দৈনিক ছয় হাজার টন ও মাসে ১ লাখ ৮০ হাজার টন পণ্য খালাস করতে পারে এ জেটিতে।