কক্সবাজারে ৪ চেয়ারম্যানসহ ৬০ প্রার্থীর মনোনয়ন দাখিল

জেলা পরিষদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজারে জমতে শুরু করেছে জেলা পরিষদ নির্বাচন। চা-স্টল থেকে শুরু করে সবস্থানে এখন জেলা পরিষদ নির্বাচন নিয়ে নানান আলোচনা। কে হচ্ছেন চেয়ারম্যান।

এবার নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ৪ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার ছিল প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করার সর্বশেষ দিন।

চেয়ারম্যান পদে যে চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন আওয়ামী লীগ সমর্থিত, বর্তমান প্রশাসক ও সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধূরী, কক্সবাজার পৌরসভার চারবার নির্বাচিত সাবেক চেয়ারম্যান জেলা আওয়ামী লীগ নেতা, বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সহসভাপতি, ক্রীড়া সংগঠক শাহীনুল হক মার্শাল ও মঙ্গল পার্টি নামে একটি সংগঠনের সভাপতি পরিচয় দানকারী জগদীশ বড়ুয়া পার্থ।

সংরক্ষিত নারী আসনের ৩টি ওয়ার্ডে ১৩ জন এবং ৯টি সাধারণ আসনে ৪৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। চেয়ারম্যান, সংরক্ষিত নারী ও সাধারণ আসন মিলে মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৬০ জন। জেলা নির্বাচন কর্মকর্তা ও কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা এস এস শাহাদাত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাচন কমিশন ঘোষিত জেলা পরিষদ নির্বাচন-২০২২ এর তফসিল অনুযায়ী ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই, ২৫ সেপ্টেম্বর প্রত্যাহার, ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ ও ১৭ অক্টোবর গ্রহণ করা হবে ভোট। ৬১ জেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। এসব ভোটে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক। সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন জেলা নির্বাচন কর্মকর্তা।
কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে জেলার ৪টি পৌরসভার মেয়র ও কাউন্সিলর, ৮টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ৭১টি ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্য মিলে মোট ভোটার সংখ্যা হচ্ছে ১ হাজার ৩ জন।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যমতে, সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন (ওয়ার্ড নম্বর ১ টেকনাফ পৌরসভা, হোয়াইক্যং, হ্নীলা, টেকনাফ সদর, বাহারছড়া, সাবরাং ও সেন্টমর্টিন ইউনিয়ন, হলদিয়াপালং, রাজাপালং, জালিয়াপালং, রতœাপালং ও পালংখালী ইউনিয়ন, ঈদগড়, গর্জনিয়া, কচ্ছপিয়া, কাউয়ারখোপ, ফতেঁখারকুল, জোয়ারিয়ানালা, রাজারকুল, দক্ষিণ মিঠাছড়ি, খুনিয়াপালং, চাকমারকুল ও রশিদনগর ইউনিয়ন নিয়ে গঠিত)। নাজমা আলম, আশরাফ জাহান কামাল, তাহেরা আক্তার, তছলিমা আকতার রোমানা ও তসলিমা আকতার, (ওয়ার্ড-২ কক্সবাজার ও মহেশখালী পৌরসভা, চৌফলদন্ডী, ভারুয়াখালী, পিএমখালী, খুরুশকুল ও ঝিলংজা ইউনিয়ন, ইসলামপুর, পোকখালী, ইসলামাবাদ, ঈদগাঁও ও জালালাবাদ ইউনিয়ন, মাতারবাড়ী, ধলঘাট, কালারমারছড়া, শাপলাপুর, হোয়ানক, বড় মহেশখালী, ছোট মহেশখালী ও কুতুবজোম ইউনিয়ন নিয়ে গঠিত)- মশরফা জান্নাত, চম্পা উদ্দীন, ছালেহা আকতার ও হুমায়রা বেগম, (ওয়ার্ড-৩ চকরিয়া পৌরসভা, বরইতলী, ডুলাহাজারা, বমুবিলছড়ি, কৈয়ারবিল, লক্ষ্যারচর, ভেওলা মানিকচর, বদরখালী, চিরিংগা, পূর্ববড়ভেওলা, কোনাখালী, পশ্চিম বড়ভেওলা, কাকারা, সাহারবিল, হারবাং, সুরাজপুর-মনিকপুর, খুটাখালী, ফাঁসিয়াখালী ও ঢেমুশিয়া, উজানটিয়া, রাজাখালী, টইটং, বারবাকিয়া, শিলখালী, পেকুয়া সদর ও মগনামা, উত্তর ধুরুং, দক্ষিণ ধুরুং, লেমশীখালী, কৈয়ারবিল, বড়ঘোপ ও আগী আকবর ডেইল ইউনিয়ন নিয়ে গঠিত) আসমা উল হোসনা, তানিয়া ইফরিন, রেহেনা খানম ও হুমাইরা বেগম।

সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন (ওয়ার্ড ১)- জাফর আহমদ, মোহাম্মদ শফিক মিয়া ও মুহাম্মদ ইউনুচ, (ওয়ার্ড ২)- আবুল মনসুর চৌধুরী ও হুমায়ন কবির চৌধুরী, (ওয়ার্ড ৩)- মাহমুদুল করিম, তাহমিনা নুসরাত জাহান লুনা ও মো. রুহুল আমিন, (ওয়ার্ড ৪)- ফরিদুল আলম, শামসুল আলম মন্ডল, মোস্তাক আহাম্মদ, নুরুল আবছার, মো. মনজুরুল মোর্শেদ কাদেরী, আবদুল মাবুদ ও মো. আবদুল মজিদ, (ওয়ার্ড ৫)- আমজাদ হোছন ছোটন, মো. সিরাজুল ইসলাম, মো. আরিফুল ইসলাম, নুরুল কবির ও এম ফিরোজ উদ্দিন খোকা, (ওয়ার্ড ৬)- সোলতান আহমদ, মুহাম্মদ ফয়সল, মো. আবু তৈয়ব, মো. জাহাঙ্গীর আলম ও এটিএম জিয়াউদ্দীন চৌধুরী জিয়া, (ওয়ার্ড ৭) মো. আবদুল হামিদ, মো. জয়নাল আবেদীন, সোলতান মোহাম্মদ রিপন, মো. শহিদুল্লাহ, মোহাম্মদ শওকত হোসেন, নুরুল আবছার, সেলিনা আকতার ও মোহাম্মদ জাহাঙ্গীর, (ওয়ার্ড-৮) শহীদুল ইসলাম মুন্না, আশিক মাহমুদ সবুজ, এম আজিজুর রহমান ও মো. সাইফুল কাদির, (ওয়ার্ড ৯)- জিয়াউল করিম চৌধুরী, কফিল উদ্দিন, মিজবাহুর রহমান, আবু জাফর ছিদ্দিকী, ছরওয়ার আলম সিকদার ও নুরুল ইসলাম।