এভারকেয়ারে জটিল করোনা আক্রান্ত প্রসূতির শিশুর জন্মদান

নিজস্ব প্রতিবেদক »
চট্টগ্রামের এভারকেয়ার হাসপাতালে কোভিড পজিটিভ প্রসূতির জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ডেলিভারি সম্পন্ন হয়েছে। ওই নারী ডায়াবেটিস, ব্রঙ্কাইটিজ অ্যাজমাসহ সর্বশেষ পর্যায়ে কোভিড পজিটিভ হয়েছিলেন। গতকাল সংবাদ কর্মীদের সঙ্গে এক ভার্চুয়াল মিটিং এ এই তথ্য জানানো হয়।
ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলা হয়, ৩০ বছর বয়সী ফারজানা আক্তার ১ জুলাই এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন। এসময় রোগীর শ্বাসকষ্ট ও জ্বর থাকায় স্বাভাবিক রাখতে মিনিটে ১৫ লিটার ব্যাগ অক্সিজেন সাপোর্ট দেয়া হয়। পরবর্তীতে রোগীর অবস্থা বুঝে হাসপাতালের ডেডিকেটেড অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। সেখানে জরুরি ভিত্তিতে রোগীর সিজার করানো হয়। সিজার শেষে নবজাতক ও মাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।
সিজার কার্যক্রম সম্পন্ন করেন গাইনোকোলজি এর কনসালটেন্ট ডা. ফারজানা হাসীন মুক্তি। পরবর্তীতে নবজাতকের তত্ত্বাবধান করেন নিওনেটোলজিস্ট ডা. দীপিকা দে। তিনি বলেন, ১ জুলাই সন্ধ্যা ৬টা ১০ মিনিটে একটি মেয়েশিশুর ডেলিভারি সম্পন্ন হয়, যার ওজন ছিল ২ দশমিক ৭ কেজি। জন্মের পরপরই বাচ্চাটি কেঁদে উঠে যার ফলে কোনো বাড়তি জটিলতার মুখোমুখি হতে হয়নি। এছাড়া আরটি-পিসিআর সম্পন্ন করা হয় যার ফলাফল নেগেটিভ আসে। মায়ের শারীরিক অবস্থা ভালো না থাকায় প্রাথমিকভাবে শিশুটিকে ফর্মূলা দুধ খাওয়ানো হয়। শিশুটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছে এবং গতকাল থেকে মায়ের বুকের দুধ খাওয়া শুরু করেছে। মায়ের অবস্থাও আগের চেয়ে অনেকাংশেই ভালো, এখন কোনো অক্সিজেনেরও প্রয়োজন হচ্ছে না।
উল্লেখ্য, চট্টগ্রামের অনন্যা আবাসিক এলাকায় চালু হয়েছে বিশ্বমানের হাসপাতাল এভারকেয়ার। চালুর পর থেকে কোভিড রোগীদের চিকিৎসার পাশাপাশি সাধারণ রোগীদেরও চিকিৎসা দিয়ে আসছে হাসপাতালটি।