একটি সড়ক পাল্টে দিল ৫ গ্রামের মানুষের জীবনযাত্রা

ইছাখালী ইউনিয়নের শহীদ সফিউদ্দিন সড়ক

রাজু কুমার দে, মিরসরাই »

আগে কাদা মাটি মাড়িয়ে আমার ছেলেকে বিদ্যালয়ে যেতে হতো। শুষ্ক মৌসুমে বিদ্যালয়ে যাওয়া সহজ হলেও বর্ষাকালে ছেলেটা বিদ্যালয়ে যেতে চাইতো না। কিন্তু বাড়ির পাশের শহীদ সফিউদ্দিন সড়কটি কার্পেটিং করায় এখন বিদ্যালয়ে যেতে অসুবিধা হয় না। কথাগুলো বলছিলেন মিরসরাই উপজেলার ইছাখালী ইউনিয়নের দেওখালী প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রের মা কহিনূর বেগম। শুধু কহিনূর বেগম নয় শহীদ সফিউদ্দিন সড়কটি কার্পেটং করায় খুশি ইছাখালী ইউনিয়নের ৫ গ্রামের প্রায় ৮ হাজার মানুষ। যারা নিয়মিত ওই সড়ক দিয়ে চলাচল করে।

উপজেলা প্রকৌশলি কার্যালয় সূত্রে জানা গেছে, ইছাখালী ইউনিয়নের শহীদ সফিউদ্দিন সড়কটি প্রায় ৮০০ মিটার মাটির সড়ক ছিল। বর্ষাকালে ওই ইউনিয়নের ৫ গ্রামের প্রায় ৮ হাজার মানুষের দুর্ভোগ বেড়ে যেত। এছাড়া সড়কটি দিয়ে চলাচল করতো স্থানীয় দেওখালী প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা। তাই স্থানীয় চেয়ারম্যানের সাথে যোগাযোগ করে শহীদ সফিউদ্দিন সড়কের ৮০০ মিটার কার্পেটিং করা হয়েছে। আইআরআইডিপি-৩ প্রকল্পের এর আওতায় ২০২১-২০২২ অর্থ বছরে বাস্তবায়িত এই সড়ক কার্পেটিং এ খরচ হয়েছে ৯৩ লাখ ৩৪ হাজার টাকা। সড়কে রয়েছে তিনটি কালভার্টও।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, শহীদ সফিউদ্দিন সড়কটি ইছাখালী ইউনিয়নের একটি গুরুত্বপূর্ণ সড়ক। কিন্তু দীর্ঘদিন সড়কটি অবহেলিত ছিল। বর্ষাকালে দেওখালী, আবুরহাট, ঝুলনপুল, টেকেরহাটসহ বেশ কয়েকটি গ্রামের মানুষকে কাদা মাটি মাড়িয়ে সড়কটি দিয়ে চলাচল করতে হতো। সড়কটিতে কাদা মাটি থাকায় বর্ষাকালে কোমলমতি শিশুরা বিদ্যালয়ে যেত চাইতো না। এছাড়া ছেলে মেয়েদের বিয়ে দিতেও অনেক কষ্ট হতো।

উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো. আমিনূল ইসলাম জানান, সড়কটি দীর্ঘদিন অবহেলিত ছিল। সড়কটি দিয়ে ইছাখালী ইউনিয়ন ছাড়াও আশপাশের অনেক ইউনিয়নের মানুষ চলাচল করে। সড়কটি কার্পেটিং করায় স্থানীয়রা খুবই খুশি বলে তিনি জানান।

ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা জানান, শহীদ সফিউদ্দিন সড়কটি সংস্কার হওয়ায় স্থানীয়রা বেজায় খুশি। সড়কটি দিয়ে ৫ গ্রামের প্রায় ৮ হাজার মানুষ চলাচল করে। এছাড়া ওই সড়ক দিয়ে স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা চলাচল করে থাকে।
উপজেলা প্রকৌশলী রনি সাহা জানান, স্থানীয় সরকার মন্ত্রাণালয় থেকে মিরসরাইসহ সারা দেশে ব্যাপক উন্নয়ন করা হচ্ছে। কিন্তু প্রচার হচ্ছে না। শহীদ সফিউদ্দিন সড়কটি কার্পেটিং হওয়ায় ওই এলাকার মানুষের জীবনযাত্রার মান বাড়বে। পাশাপাশি অর্থনৈতিক ভাবে এগিয়ে যাবে ইছাখালীসহ আশপাশের আরো কয়েকটি ইউনিয়ন।