ইউক্রেনে বাংলাদেশি জাহাজে গোলা, নিহত ১

সুপ্রভাত ডেস্ক »

যুদ্ধের মধ্যে ইউক্রেনে আটকে থাকা বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধিতে গোলার আঘাতে আগুন ধরে গেছে; নিহত হয়েছেন একজন প্রকৌশলী। নিহত প্রকৌশলী হাদিসুর রহমান ওই জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার।

বুধবার (২ মার্চ) স্থানীয় সময় ভোর ৫টা ২০ মিনিটে ওলভিয়া বন্দরে থাকা ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজে এ হামলা হয়। বাংলাদেশ সময় রাত ১০টা থেকে সোয়া ১০টার মধ্যে এই ঘটনা ঘটেছে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর সুমন মাহমুদ সাব্বির বুধবার মধ্যরাতে সংবাদমাধ্যমকে জানান, “ওই জাহাজে একটা শেল হিট করেছে। সেটা ব্রিজেই বিস্ফোরিত হয়। সেখানে কর্মরত থাকা অবস্থায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা গেছেন। জাহাজের বাকি ২৮ জন অক্ষত আছেন। আগুন নেভানো হয়েছে।’’

জাহাজে থাকা মেরিন ইঞ্জিনিয়ার ফয়সাল আহমেদ সেতুর বাবা ফারুক আহমেদ বলেন, ওরা সবাই ভালো আছে। সেতুর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি জানান, হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নৌ পরিবহন মন্ত্রণালয় ও বিএসসির কর্মকর্তারা তাদের খোঁজ নিচ্ছেন।

হামলা ও প্রকৌশলীর মৃত্যুর বিষয়ে বাংলার সমৃদ্ধিতে অবস্থান করা নাবিক আতিকুর রহমান মুন্না তার ফেইসবুক পোস্টে লিখেছেন, জাহাজে রকেট হামলা হয়েছে। একজন মারা গেছেন।

বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিএসসির জাহাজ বাংলার সমৃদ্ধি রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেইনের ওলভিয়া বন্দরে গিয়েছিল। ওই জাহাজে ২৯ বাংলাদেশি নাবিক ছিলেন।

যুদ্ধ শুরু হলে সাধারণ পণ্যবাহী (বাল্ক ক্যারিয়ার) জাহাজটি ওই বন্দরে আটকা পড়ে। বিএসসি সূত্রে জানা যায়, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়।

গত ২৭ ফেব্রুয়ারি বিএসসির মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মুজিবুর রহমান বলেছিলেন, চ্যানেল ক্লিয়ার হলে দুদিনের মধ্যেই সেটি যাত্রা শুরু করতে পারবে।

আর ইউক্রেনের বন্দর থেকে জাহাজটির পণ্য তোলার কথা থাকলেও পরিবর্তিত পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

ওই দিন পর্যন্ত জাহাজটি সেখানে নিরাপদে নোঙ্গর করে ছিল। সব নাবিক সুস্থ ও নিরাপদ ছিলেন জানিয়ে তিনি বলেছিলেন, জাহাজটিতে পর্যাপ্ত পরিমাণে খাবার ও পানি রয়েছে। গত ২২ ফেব্রুয়ারি এমভি বাংলার সমৃদ্ধি ইউক্রেইনের ওই বন্দরে পৌঁছায়। তুরস্কের এরেগলি বন্দর থেকে গত ২১ ফেব্রুয়ারি খালি অবস্থায় সেটি ওলভিয়া বন্দরে যায়।

যুদ্ধের কারণে বর্তমানে ওই বন্দরের দৈনন্দিন কার্যক্রমও বন্ধ রয়েছে বলে বিএসসির কর্মকর্তারা জানিয়েছেন।

সমুদ্রগামী জাহাজ বাংলার সমৃদ্ধি ২০১৮ সালে বিএসসির বহরে যুক্ত হয়।

সূত্র : বিডিনিউজ