আরো ৬ মাস বাড়লো খালেদা জিয়ার মুক্তির মেয়াদ

সুপ্রভাত ডেস্ক :

শর্ত অপরিবর্তিত রেখে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে গণামধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে খালেদা জিয়ার পরিবার থেকে মুক্তির মেয়াদ বাড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়। তারও আগে আইন মন্ত্রণালয়ও খালেদা জিয়ার (৭৫) মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানোর জন্য আইনগত সুপারিশ করে। আজ মঙ্গলবারই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে আবেদন গ্রহণ করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ছয় মাস খালেদা জিয়ার পরিবার তার কোনো চিকিৎসার ব্যবস্থা করতে পারেনি। এই বিবেচনায় তার মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৩ সেপ্টেম্বর খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর সুপারিশ করে আইন মন্ত্রণালয়।

বিদেশে যেতে পারবেন না, বাসায় চিকিৎসা নেবেন এই শর্তে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে আরো ছয় মাসের জন্য এই মুক্তির মেয়াদ কার্যকর হবে।

এর আগে সরকারের নির্বাহী আদেশে গত ২৫ মার্চ খালেদা জিয়াকে ছয় মাসের জন্য মুক্তি দেয়া হয়। যার মেয়াদ ২৪ সেপ্টেম্বর শেষ হবে।  বর্তমানে তিনি গুলশানে তার ভাড়া বাসা ‘ফিরোজায়’ রয়েছেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ওই দিনই তাকে কারাগারে পাঠানো হয়। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার কারাদণ্ডের রায় হয়।