আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

চারুকলা ইনস্টিটিউট

চবি প্রতিনিধি »

২১০০ একর জানেনা চারুকলার ঠিকানা, চলছে লড়াই চলবে, চারুকলা লড়বে; দাবি মোদের একটাই, চারুকলা মূল ক্যাম্পাসে চাই; এসব স্লোগানে গতকাল উত্তাল ছিলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করার পর দ্বিতীয় দিনেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করেছে চারুকলার শিক্ষার্থীরা।

গতকাল সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন চারুকলার শিক্ষার্থীরা। পরে তারা মিছিল বের করে। শহীদ মিনার থেকে শুরু হয়ে মিছিলটি ঝুপড়ি, প্রক্টর কার্যালয় এবং প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীদের হাতে মূল ক্যাম্পাসে ফেরার দাবি সংশ্লিষ্ট ব্যানার ছিলো। শিক্ষার্থীরা প্রশাসনের টনক না নড়লে গণ অনশণে যাওয়ার হুমকি দেন।

চারুকলার স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী জহির রায়হান অভি বলেন, প্রশাসন যেকোনো মূল্যে চারুকলার আন্দোলনকে স্তিমিত করতে চায়। আমাদের ন্যায্য দাবিকে তারা উপেক্ষা করছে। চারুকলার প্রতিটি শিক্ষার্থী মূল ক্যাম্পাসে ফিরে আসতে চায়। আন্দোলন রুখতে তারা সংস্কারের নামে চারুকলা ক্যাম্পাস বন্ধ করে দিয়েছে। কিন্তু, আমাদের আন্দোলন থামবেনা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা মূল ক্যাম্পাসেই আন্দোলন চালিয়ে যাব।

চারুকলা ইনস্টিটিউটের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন টিনা বলেন, ৮৪ দিন ধরে আমাদের আন্দোলন চলমান ছিলো। কিন্তু আমাদের দাবির ব্যাপারে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো এক মাসের জন্য ইনস্টিটিউট বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা জানি সামনে এই আন্দোলন দমানোর জন্য আরো চাপ প্রয়োগ করা হবে। প্রশাসন চায় আমরা দমে যাই কিন্তু আমরা আমাদের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাব।

এ বিষয়ে প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, প্রথমে তাদের দাবি ছিলো ইনস্টিটিউট সংস্কার করা। পরবর্তীতে হঠাৎ তারা মূল ক্যাম্পাসে ফিরে আসার দাবি জানায়। মূলত চারুকলা সংস্কারের জন্যই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এক মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক ইতিমধ্যেই চারুকলায় সংস্কার কাজ চলছে। শিক্ষার্থীদের উচিত আন্দোলন না করে প্রশাসনের সিদ্ধান্ত মেনে নেওয়া।