আন্তর্জাতিক সিনেমা মানে কী, অনন্ত জলিলকে অঞ্জনা

সুপ্রভাত ডেস্ক »

‘দিন: দ্য ডে’র মতো ‘আন্তর্জাতিক চলচ্চিত্র বাংলাদেশে আগে নির্মিত হয়নি’ বলায় অনন্ত জলিলের উপর বিরক্তি প্রকাশ করে এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী অঞ্জনা সুলতানা প্রশ্ন রেখেছেন, আন্তর্জাতিক সিনেমা বলতে আসলে কী বোঝায়?

এবার ঈদে সিনেমাটি মুক্তি পাওয়ার পর অনন্ত জলিলের বেশ কিছু বক্তব্য নিয়ে সমালোচনার মধ্যে গতকালণ বুধবার অঞ্জনা এক ফেসবুক পোস্টে লিখেছেন, ‘দিন: দ্য ডে’র আগেও বাংলাদেশের শিল্পীরা আন্তর্জাতিক চলচ্চিত্রে অভিনয় করেছেন; তিনি নিজেও বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্রে কাজ করেছেন।

অনন্ত জলিলের উদ্দেশে তিনি লিখেছেন, ‘আপনার ডায়লগ শুনতে শুনতে আমরা বিরক্ত হয়ে গেছি।… আপনি বলেছেন এর আগে এ রকম আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাণ হয়নি বা কোনো শিল্পী এ রকমভাবে আন্তর্জাতিক অঙ্গনে কাজ করেনি। এ বিষয়টা একটু বেশি বাড়াবাড়ি হয়ে গেল না!’

অঞ্জনা বলেন, তুরস্ক, ইরাক, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, হংকংসহ বিভিন্ন দেশের বহু চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন।
তিনি ছাড়াও অভিনেত্রী ববিতা ও রোজিনার আন্তর্জাতিক চলচ্চিত্রে অভিনয়ের উদাহরণ টেনে অঞ্জনা বলেছেন, “কিছু বলার আগে একটু ভেবে নেবেন। আর বাংলা চলচ্চিত্র ও আন্তর্জাতিক চলচ্চিত্র সম্পর্কে কিছুটা অনুধাবন করবেন।

‘আপনাকে অবশ্যই সাধুবাদ জানাই যে, চলচ্চিত্রের এই ক্রান্তিলগ্নে আপনি আন্তর্জাতিকভাবে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করেছেন ও ভবিষ্যতেও আরও করবেন আশা করি।’

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় ‘দিন: দ্য ডে’ সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। সিনেমার বাংলাদেশের অংশ প্রযোজক অনন্ত জলিল; প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। অনন্ত জলিল ছাড়াও তার স্ত্রী ও চিত্রনায়িকা বর্ষাসহ আরও অনেকে অভিনয় করেছেন।

বাংলাদেশ, তুরস্ক, আফগিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে।