আইনি জটিলতায় খালেদা জিয়া বিদেশে যেতে পারছে না

নগরে স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, চট্টগ্রামের মানুষ সাহসী। বাংলার মানুষের অধিকার আদায়ের আন্দোলন এখান থেকে শুরু হয়। এই চট্টগ্রামে বঙ্গবন্ধুর পক্ষে প্রথম স্বাধীনতার ঘোষণা দেন এম এন হান্নান।
গতকাল বুধবার চান্দগাঁও স্বাধীন বাংলা বেতার কেন্দ্র চত্বরে চট্টগ্রাম-৮ সংসদীয় আসন চান্দগাঁও, পাঁচলাইশ, মোহরা, পূর্ব ষোলশহর, পশ্চিম ষোলশহর ও আমিন শিল্পাঞ্চল ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আজকের অনুষ্ঠানের মাধ্যমে এ বিষয় পরিষ্কার হলো, কালুরঘাট নয়, এখানে চান্দগাঁও বেতার কেন্দ্র থেকে ২৬ মার্চ ১৯৭১ এ স্বাধীনতার ঘোষণা দেন এম এ হান্নান। এ স্থানে এসে তার ঘোষণার কথা মনে পড়ছে। ২৬ তারিখ সেই স্বাধীনতা ঘোষণা শুনেই সবাই মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।

গণমাধ্যমের প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আইনি জটিলতার কারণে খালেদা জিয়া বিদেশে চিকিৎসার জন্য যেতে পারছে না। কক্সবাজার পর্যটক ধর্ষণে মামলার বিষয়টি তদন্তাধীন রয়েছে।’
সভায় সভাপতির বক্তব্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, চান্দগাঁও স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের স্থাপনা সংরক্ষণ, স্মৃতিসৌধ নির্মাণ, জাতির পিতা বঙ্গবন্ধুর মুর‌্যাল ও জাদুঘর নির্মাণ এ দাবি চট্টগ্রামের সাধারণ মানুষের এর সাথে আমিও একমত।
মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী বলেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তি সত্যিই আমাদের জন্য গৌরবের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফলতার আলো স্বাধীনতার ৫০ বছরে দেখতে পেয়েছে।
মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, স্বাধীন, শোষণমুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সংগ্রামে লাখো লাখো তাজা প্রাণের রক্তাক্ত মানচিত্রে, দেশ বিরোধী অপশক্তির কালো থাবা বসতে দেওয়া যাবে না।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধকালীন বঙ্গবন্ধু পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী থাকাবস্থায় প্রাণ ভয়ে, লোভ ও ক্ষমতার মোহে নতি স্বীকার করেননি । তার সুযোগ্য কন্যাও আজ মৃত্যুভয়কে উপেক্ষা করে একের পর এক ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে সফলভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।
মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর জুবাইদা নার্গিস, আবু তাহের, বোয়ালখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল আলম, মহানগর মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নিলু নাগ, বোরহান উদ্দিন এমরান, শামীমা হারুন লুবনা, জেসমিন পারভীন জেসি, শামসুল আলম প্রমুখ। বিজ্ঞপ্তি