অসাম্প্রদায়িক চেতনার প্রতীক ছিলেন ড. ইউসুফ আলম

মুক্তিযুদ্ধের বিজয়মেলার স্মরণসভা

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আয়োজনে গতকাল বিকালে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ কার্যালয়ে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও চেতনায় বিশ^াসী সংগঠন এবং সাংস্কৃতিক কর্মীদের সাথে বিজয় মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা  ডা. সরফরাজ খান বাবুলের সভাপতিত্বে ও মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের  সঞ্চালনায় ড. আবু ইউসুফ আলমের স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ড. আবু ইউসুফ আলম ছিলেন শিক্ষা, সাংস্কৃতিক ও অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনা বিনির্মাণের অন্যতম প্রতিক।

তিনি শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ছাত্র ও যুব সমাজকে নতুন আঙ্গিকে জঙ্গিবাদ মুক্ত মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত করার জন্য দিন রাত কঠোর পরিশ্রম করে গেছেন, যার ফসল হিসেবে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়কে আজ আমরা অসাম্প্রদায়িক, জামায়াত-শিবির ও জঙ্গিমুক্ত বিশ^বিদ্যালয় হিসাবে দেখতে পাচ্ছি।

শুধু তাই নয় এই মুক্তিযুদ্ধের বিজয় মেলাকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে চট্টগ্রামের অবিসংবাধিত প্রয়াত নেতা চট্টলবীর আলহাজ¦ এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরীর হাতকে শক্তিশালী করে চট্টগ্রামের প্রতিটি জেলা উপজেলায় বিজয় নিশান উড়ানোর চেষ্টা করেছিলেন।

এখন আমরা দেখতে পাচ্ছি প্রতি বছর ডিসেম্বর মাসে বিভিন্ন জেলা উপজেলায় অনাড়ম্বরভাবে বিজয় মেলা উদযাপিত হচ্ছে। কিন্তু দুভার্গ্যরে বিষয় চট্টগ্রামের এই স্বপ্নদ্রষ্টা চট্টলবীর আলহাজ¦ এবিএম মহিউদ্দিন চৌধুরী ও শিক্ষাবিদ ড. আবু ইউসুফ আলম তারাঁ আজ কেউ আমাদের মাঝে নেই। এই চট্টগ্রামের মাটি ও মানুষ প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী ও ড. আবু ইউসুফ আলমকে প্রজন্ম থেকে প্রজন্ম শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

স্মরণ সভায় স্মৃতিচারণে অংশ নেন অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য, বীর মুক্তিযোদ্ধা পান্টু লাল সাহা, অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী,কাজল দেবনাথ,ওবায়দুল কবির রিক্ত, এসএম সাঈদ সুমন,সৌমেন জিৎ চক্রবর্তী, মিসকাতুল মমতাজ মুমু,শুভ্রা সেনগুপ্তা প্রমুখ। বিজ্ঞপ্তি